স্টাফ রিপোর্টার : আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই রাজধানীর নিকুঞ্জের নিজস্ব ভবনের চারটি ফ্লোর ভাড়া দেয়ার কার্যক্রম চালাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ লক্ষ্যে ভাড়াটিয়ার সন্ধানে বিজ্ঞপ্তিও দিয়েছে শেয়ারবাজার কর্তৃপক্ষ।

ডিএসইর বিজ্ঞপ্তিতে বলা হয়, লেভেল-১ এ (গ্রাউন্ড ফ্লোর) ৫ হাজার স্কয়ার ফিট, লেভেল-২ এ ২০ হাজার স্কয়ার ফিট এবং লেভেল-৫ ও ৭ এ ৪১ হাজার স্কয়ার ফিট ভাড়া দেয়া হবে। কর্পোরেট অর্গানাইজেশনের জন্য এসব ফ্লোর ভাড়া দেয়া হবে।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালে চার কোটি টাকায় রাজধানীর খিলক্ষেত-নিকুঞ্জ এলাকায় (বিমানবন্দর সড়কের পাশে) চার বিঘা জমি বরাদ্দ পায় ডিএসই। এ জমির ওপরই ডিএসইর নিজস্ব ১৩ তলা ভবন নির্মাণ করা হয়।

২০০৭ সালের ২৪ ফেব্রুয়ারি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমেদ। ওই বছর ২৮ মার্চ ডিএসইর তৎকালীন সভাপতি শাকিল রিজভী আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজের উদ্বোধন করেন।

ভবন নির্মাণকাজ শেষ হওয়ার পর গত ৩ নভেম্বর নিকুঞ্জের নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করে ডিএসই। তবে এখনো ভবনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়নি। নিকুঞ্জের নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করলেও এখনো ডিএসইর কয়েকটি বিভাগের কাজ মতিঝিল অফিস থেকে হচ্ছে। এর মধ্যে ট্রেনিং ও প্রকাশনা বিভাগ এবং আইটি বিভাগ রয়েছে। আইটি বিভাগ এক বছরের মতো মতিঝিলে থাকবে। এই বিভাগগুলো ছাড়া বাকিরা নিকুঞ্জের নিজস্ব ভবনে কার্যক্রম চালাচ্ছে।

ডিএসইর ২০১১-২০১২ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বহুতল ভবনটির সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা ছিল ১৩২ কোটি টাকার বেশি। নকশা অনুযায়ী ভবনের আয়তন সাত লাখ ৪১ হাজার ১০৯ বর্গফুট। ভূগর্ভস্থ তিনতলা কার পার্কিংয়ের স্থান বাদে মূল ভবন ১৩ তলা।

এর প্রথম দুই তলায় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সাব-স্টেশন, লবি, মিডিয়া সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান থাকার কথা রয়েছে। চতুর্থ তলা ডিএসইর অফিসের জন্য বরাদ্দ। পঞ্চম থেকে ১১ তলায় ব্রোকারেজ হাউস ও শেয়ারবাজার সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। অডিটোরিয়ামের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১২ তলার কিছু অংশ ও ১৩ তলা।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৮, ২০১৯)