সুজানগর (পাবনা) প্রতিনিধি : “নারী পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা” প্রতিপাদ্য নিয়ে সারা দেশের ন্যায় পাবনার সুজানগরে আন্তর্জাতির নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন হয়েছে। 

সোমবার সকালে উপজেলা চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে পৌর শহরের প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা হলরুমে এক আলোচনায় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার সুজিৎ দেবনাথের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যদেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। স্বাগত বক্তব্যদেন মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস লাবনী।

এসময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী কমিটির উপজেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মশিউর রহমান, উপজেলা শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম, সুজানগর মহিলা কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ শাহজাহান আলী মন্ডল, নাজিরগঞ্জ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নাদের হোসেন, উপজেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক রাজা হাসান, প্রেসক্লাবের সভাপতি মোহাম্মাদ আলী মাস্টার, সাধরণ সম্পাদক এম মনিরুজ্জামান, সাংবাদিক জামিলুর রহমান লিটন প্রমুখ। আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে এ উপজেলায় বিভিন্ন পর্যায়ে ৫ জন জয়িতাকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে শাহীনুজ্জামান শাহীন বেগম রোকেয়া সাখাওয়াত’র জীবনী তুলে ধরে বলেন, গত শতাব্দীর উনিশ ও বিশ শতকের প্রথমে যেসব নারী লেখক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন, তাদের মধ্যে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন গভীরভাবে সমাজ সচেতন ও যুক্তিবাদী।

তিনি আরো বলেন, সমাজ-সাহিত্য-নারী বিষয়ে এগিয়ে থাকা একজন মানুষ হিসেবে তার উত্তর প্রজন্মের নারীরা, তার কাছ থেকে পেয়ে আসছেন অনুপ্রেরণা ও সংগ্রাম-অধিকার-জাগরণের প্রেষণা। নারী জাগরণ ও নারীর অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃৎ, শিক্ষাব্রতী, সমাজ সংস্কারক এই মহীয়সী নারীর।

(এস/এসপি/ডিসেম্বর ০৯, ২০১৯)