স্বপন কুমার কুন্ডু,  রাশিয়ার নভোভরনেঝ থেকে : বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে তীব্র শীতের দেশ রাশিয়াতে। অক্টোবরের শেষের দিকোই রাশিয়ার কোথায়ও কোথায়ও বরফ পড়তে শুরু করে। ডিসেম্বর মাসে বরফে আচ্ছাদিত হয়ে যায় সর্বত্র। স্বাভাবিক এই নিয়মের ব্যত্যয় ঘটেছে শীতের দেশ রাশিয়ায়। এবারে ডিসেম্বরের ১০ দিন চলে গেলেও বরফের দেখা মস্কো এবং দূরবর্তী শহর নভোভরনেঝে বরফের দেখা নেই। ১১ই ডিসেম্বর মস্কোর তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস। 

স্থানীরা বলছেন, এই তাপমাত্রা মস্কোতে মাইনাস ২-৩ ডিগ্রি আর নভোভরনেঝে মাইনাস ৫-৬ থাকার কথা। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে স্থানীয়রা অভিমত ব্যক্ত করেছেন। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের আমন্ত্রণে রাশিয়ার নভোভরনেঝে সর্বাধুনিক নতুন প্রযুক্তির ১,২০০ ভিভিআর এর চলমান দুটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে এসে জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখা গেছে।

এরআগে ২০১৫ সালের নভেম্বরের শেষার্ধে রাজধানী মস্কো এবং নভোভরনেঝের রাস্তাঘাটসহ সর্বত্র সাদা বরছে আচ্ছাদিত দেখা গিয়েছিল। এখন রাস্তাঘাট শুকনো। ঝিরি ঝিরি করে পানিও ঝরছে না।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের সাউথ এশিয়ার পিআর (জনসংযোগ) ম্যানেজার ম্যাক্সিম বলেন, নভেম্বরের মাঝামাঝি মস্কোতে বরফ পড়তে শুরু করে। কিন্তু এবার তুষার পড়েনি। জলবায়ু পরিবর্তনের কারণে এমনটা হচ্ছে। তবে এবারে জানুয়ারিতে তুষারপাত বেশি এবং নিয়মিত হবে।

প্রসঙ্গত: রাশিয়ার নভোভরনেঝে সর্বাধুনিক নতুন প্রযুক্তির ১,২০০ ভিভিআর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আদলে ঈশ্বরদীর রূপপুরেও দুটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ চলমান রয়েছে।

(এসকেকে/এসপি/ডিসেম্বর ১১, ২০১৯)