আন্তর্জাতিক ডেস্ক : সাধারণ নির্বাচনের ভোট দিচ্ছে যুক্তরাজ্যের বাসিন্দারা। গত পাঁচ বছরে এ নিয়ে তৃতীয়বারের মতো সাধারণ নির্বাচনের ভোট হচ্ছে দেশটিতে। তবে গত ১শ বছরে এই প্রথম ডিসেম্বরে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৫ এবং ২০১৭ সালে দেশটিতে সাধারণ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়েছে।

ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তরাঞ্চলীয় আয়ারল্যান্ডের ৬৫০টি সংসদীয় আসনের ভোটকেন্দ্রে ভোট অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টায় ভোট শেষ হবে। এরপরেই সরাসরি ভোট গণনা শুরু হবে। শুক্রবার সকালের মধ্যেই চূড়ান্ত ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে।

ভোটের আগে প্রায় ছয় সপ্তাহ ধরে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এবং বরিস জনসন লেবার পার্টির মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে। সাধারণ নির্বাচনের এই ভোটে প্রায় ৬৫০ জন এমপি নির্বাচিত হবেন।

যুক্তরাজ্যে প্রতি চার বা পাঁচ বছর পর ভোট অনুষ্ঠিত হয়। কিন্তু গত পাঁচ বছরে এই নিয়মের ব্যতিক্রম হয়েছে। ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে এবং ১৯২৩ সালের পর প্রথমবার ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

(ওএস/এসপি/ডিসেম্বর ১২, ২০১৯)