বিনোদন প্রতিবেদক : আগামীকাল ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমাদের দেশ স্বাধীন হয়েছিল। সে থেকে আমরা ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালন করে থাকি।দেশ স্বাধীন হয়েছিল বলেই আজ আমরা স্বাধীন ভাবে কথা বলতে পারি। স্বাধীন দেশে চলতে পারি। বিজয় দিবস আসলেই বিভিন্ন চ্যানেলে বিভিন্ন যুদ্ধের নাটক দেখানো হয়। যা মানুষ দেখতে খুব পছন্দ করে। তাই পাঠকদের জন্য তুলে ধরা হলো কিছু যুদ্ধের নাটকের বর্ণনা যা বিভিন্ন চ্যানেলে প্রচার করা হবে। আর এই সকল নাটক থেকে আমরা যুদ্ধ সম্পর্কে জানতে পারবো।

মেঘ ভাঙ্গা রোদ:

গত (১৪ ডিসেম্বর) বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয় বিশেষ নাটক ‘মেঘ ভাঙ্গা রোদ’-এ অভিনয় করেছেন। নাটকটির গল্প রচনা করেছেন ড. ইনামুল হক। ‘মেঘ ভাঙ্গা রোদ’ নাটকটি প্রযোজনা করেছেন আফরোজা সুলতানা। এতে আরো অভিনয় করেছেন তানভীন সুইটি, দীপা খন্দকার, তাহমিনা সুলতানা,এস এম মোহসীন, সমু চৌধুরী, আদনান ফারুক হিল্লোল, সাব্বির আহমেদসহ অনেকেই।

স্বপ্নের বাড়ি:

কাল ১৬ ডিসেম্বর রাত ৮টার খবরের পর প্রচারিত হবে শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের ‘বাড়ি’ সিক্যুয়েলে নির্মিত মুক্তিযুদ্ধের নাটক ‘স্বপ্নের বাড়ি’। এটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। নাটকটিতে দেখা যাবে, নগরীর এক বাড়িওয়ালা তার বাড়িটি বিক্রি করার উদ্যোগ নেয়। কিন্তু এতে বাধ সাধেন তার একমাত্র কন্যা। তার সঙ্গে যুক্ত হয়ে প্রবল আপত্তি তুলেন তৃতীয় প্রজন্ম অর্থাত্ বাড়িওয়ালার নাতনি। তারপর শুরু হয় গল্প। এ নাটক সম্পর্কে অরুণ চৌধুরী বলেন, ‘প্রতি বছর বিজয় দিবস এলে চ্যানেল আইয়ের জন্য বিশেষ নাটক নির্মাণ করি। এটা ২০১২ সাল থেকে নিয়মে দাঁড়িয়েছে। এবারের নাটকের কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে আবদুল্লাহ রানা, রুনা খান, কে এস ফিরোজকে।’

বেড নাম্বার সিক্সটিন:

বিজয় দিবস উপলক্ষে বাংলাভিশনে প্রচারিত হবে বিশেষ নাটক ‘বেড নাম্বার সিক্সটিন’। মাসুম শাহরিয়ারের রচনায় নাটকটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং তার ঘোরগ্রস্ত কিছু সময়ের গল্প উঠে এসেছে এ নাটকে। এতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছেন মোশাররফ করিম আর নুসরাত ইমরোজ তিশাকে দেখা যাবে একজন নার্সের ভূমিকায়। এতে আরও অভিনয় করছেন সুজাত শিমুল, শফিউল আলম বাবু, মাহাবুব, আখন্দ জাহিদ প্রমুখ।

উপলব্ধি:

বিজয় দিবস উপলক্ষে নিয়াজ মাহবুব নির্মাণ করেছেন বিশেষ নাম ‘উপলব্ধি’। সত্যজিত্ রায়ের প্রযোজনায় নাটকটি রচনা করেছেন মেজবাহ উদ্দীন সুমন। এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, সায়কা আহমেদ, মোহাম্মদ বারী, নিলয় আলমগীর, মিম মানতাসা ও আজম খান। গল্পে দেখা যায়, দেশের বীরাঙ্গনাদের নাম প্রকাশ করে তাদের ‘বীরাঙ্গনা’ খেতাব দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। কারণ, ’৭১-এ লাখ লাখ বীরাঙ্গনার আত্মত্যাগের জন্য দেশটা স্বাধীন হয়েছে। সেই তালিকায় মিতুর নানী রাবেয়া খাতুনের নামও আসে। এদিকে মিতুর নানী একসময় আর্মিদের কনসেন্ট্রশন ক্যাম্পে ছিলেন বলে শুভর সঙ্গে মিতুর বিয়ে ঠিক হলেও শুভর বাবা হায়দার সাহেব তা মেনে নেন না। তবে একসময় ভুল ভাঙে হায়দার সাহেবের। ধুমধাম করে বিয়ে হয়ে যায় মিতু আর শুভর। এত বড় মুক্তিযোদ্ধা পরিবারে মেয়ের বিয়ে হচ্ছে বলে তিনি গর্ববোধ করতে থাকেন। নাটকটি এনটিভিতে ১৬ ডিসেম্বর রাত ৯টায় প্রচারিত হবে।

শেকল ভাঙ্গার দিনে:

বিজয় দিবস উপলক্ষে আরটিভিতে আগামীকাল ১৬ ডিসেম্বর রাত ৮ টায় প্রচারিত হবে ‘শেকল ভাঙ্গার দিনে’। এর কাহিনী-চিত্রনাট্য-সংলাপ-পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। শাহরিয়ার শাকিলের প্রযোজনায় এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সারিকা, শায়লা সাবি, নাদিয়া মিম, জয়রাজ, শম্পা রেজা, মুকিত জাকারিয়া, সুজাত শিমুল প্রমুখ।

নীল দংশন:

সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা জনপ্রিয় উপন্যাস ‘নীল দংশন’। এ উপন্যাস অবলম্বনে সম্প্রতি নাটক নির্মাণ করেছেন হাসান রেজাউল। যার চিত্রনাট্য লিখেছেন মনি হায়দার। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। এছাড়া আরও অভিনয় করেছেন জুঁই করিম, রওনক হাসান, হাসান ত্যাইয়াব ইমাম ও একঝাঁক থিয়েটার কর্মী।

প্রতিশোধ:

মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে সম্প্রতি নির্মিত হয়েছে নাটক ‘প্রতিশোধ’। নাটকটি নির্মাণ করছেন মান্নান হীরা। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন এফএস নাঈম ও লাক্স তারকা মিম মানতাসা। নাটকটিতে মুক্তিযুদ্ধের পরবর্তী পরিস্থিতি চোখের সামনে ভেসে উঠবে।

সাইলেন্ট প্রোপোজ: এটিএন বাংলায় আগামীকাল প্রচারিত হবে বিশেষ নাটক ‘সাইলেন্ট প্রোপোজ’। এটি রচনা ও পরিচালনায় ছিলেন মিলাদ বড় ভূঁইয়া। নাটকে ইলা নামে একজন বাকপ্রতিবন্ধী নারীর চরিত্রে অভিনয় করেছেন মুমতাহিনা টয়া।

স্মৃতিতে-৭১:

তরুণ বাংলা টিভি ও কুকিল টিভির যৌথ প্রযোজনায় টেলিফিল্মটি নির্মিত।টেলিফিল্মের গল্প রচনা ও পরিচালনা করেছেন রিয়েল তন্ময়। সহকারী পরিচালক জুবায়ের ও চিত্রগ্রহণে রয়েছেন দুলাল।টেলিফিল্মের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আমির সিরাজি, চিত্রনায়ক ফাহিম, সোহেল খান, ইয়াসিন হীরা, উত্তম অধিকারী, কিরন খান, সালাউদ্দিন বিশ্বাস, মোজাম্মেল হক, কবিতা, বি.এম. সাগর, অধরা, ইবাদুল, আহাদ, আমিন খান, সানি, কেয়া, নাজমুল, শ্রাবন, রাজু আহমেদ, ফরহাদ প্রমুখ। তরুণ বাংলা টিভিতে কাল ১৬ ডিসেম্বর নাটকটি প্রচার করা হবে।


(এম/এসপি/ডিসেম্বর ১৫, ২০১৯)