স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার কিনতে পারছেন না বিনিয়োগকারীরা। যে সব বিনিয়োগকারীদের কাছে প্রতিষ্ঠানটির শেয়ার আছে তাদের কেউ শেয়ার বিক্রি করতে রাজি হচ্ছেন না। ফলে ক্রেতা থাকলেও বিক্রেতা শূন্য হয়ে পড়েছে।

রবিবার (১৫ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রকাশিত তথ্য অনুযায়ী, বীমা কোম্পানিটির শেয়ার লেনদেন শুরুর দাম ছিল ১০৮ টাকা ৯০ পয়সা। এ থেকে ৬ টাকা ৪০ পয়সা কমিয়ে ১০২ টাকা ৫০ পয়সা দরে প্রথমে ১৫ হাজার শেয়ার ক্রয়ের আবেদন পড়ে। তবে কেউ এই দামে শেয়ার বিক্রি করতে রাজি হননি।

এরপর কয়েক দফা বেড়ে এক পর্যায়ে ১১৩ টাকা ১০ পয়সা দামে ৬৪ হাজার ৮৯১টি শেয়ার ক্রয়ের আবেদন আসে। এ দামেও কেউ শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে লেনদেন শুরুর মাত্র আধাঘণ্টায় শেয়ার দাম বেড়ে সার্কিট বেকারের (দাম বাড়ার সর্বোচ্চ সীমা) কাছে চলে আসে। এরপরও কোম্পানিটির শেয়ারের বিক্রেতা শূন্যই থেকে গেছে।

ডিএসসি তথ্য অনুযায়ী, এ কোম্পানির মোট শেয়ারের ৫৭ দশমিক ৬২ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ১৯ দশমিক ২৭ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৩ দশমিক ১১ শতাংশ শেয়ার।

(ওএস/এসপি/ডিসেম্বর ১৫, ২০১৯)