মাদারীপুর প্রতিনিধি : উচ্ছেদ নোটিশ দেয়ার পরেও অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ায় মাদারীপুরের রাস্তি খাল উদ্ধার যৌথভাবে অভিযানে নেমেছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। সোমবার বেলা ১২টার দিকে মাদারীপুর পৌর শহরের পুরানবাজারের কাঠপট্টি ব্রীজের নিচ থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়।

জেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় অর্ধশত বছর আগে মাদারীপুর পৌরসভা, রাস্তি ও পাঁচখোলা মৌজার প্রায় এক কিলোমিটার রাস্তি খালটি এলাকার শতাধিক লোকজন অবৈধ স্থাপনা তৈরি করে বসবাস ও ব্যবসা-বাণিজ্য করে আসছে। গত একবছর আগ থেকে খালটি উদ্ধারে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড একাধিকবার সভা-সমাবেশ করেছেন।

পরে তারা ১৫০ জন দখলদারের তালিকা করে উচ্ছেদ নোটিশ দেন। তাতেও দখলদারটা কর্ণপাত করেনি। পরে যৌথ উদ্যোগে খালের উচ্ছেদ অভিযোগ চালান। বেলা ১২টার দিকে পুরানবাজারের কাঠপট্টি ব্রিজের নিচ থেকে গড়ে ওঠা কাঁচা-পাকা ঘর, দোকান ও ব্যবসায় প্রতিষ্ঠান ভেঙ্গে দেয়া হয়। এ সময় সেখানে বসতিরা নানা অভিযোগ করতে থাকেন।

মাদারীপুর জেলা প্রশাসনের পক্ষে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রমথ রঞ্জন ঘটক বলেন, ‘জেলা প্রশাসন থেকে বার বার অনুরোধ করা হলেও দখলদাররা কোন কর্ণপাত করেনি। তারা নিজেরা মালামাল সরিয়ে নিলে এভাবে উচ্ছেদ অভিযান চালাতে হতো না। তবে ব্যবসায়ী আর ক্ষতিগ্রস্থদের সাথে আলাপ-আলোচনা করেই উচ্ছেদ অভিযান চলবে।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, ‘সরকারের নির্দেশে সারাদেশে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। রাস্তি খালটি পুরো অবৈধ স্থাপনা মুক্ত করতে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।’

(এএস/এসপি/ডিসেম্বর ২৩, ২০১৯)