স্টাফ রিপোর্টার : এবার শীতের আগমনী বার্তাটা একটু তীব্রই ছিল। শীতের শুরুই হয়েছে শৈত্যপ্রবাহ দিয়ে। দেশের কয়েক জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচেও নেমে আসে। গত কয়েকদিনে রাজধানী ঢাকাতেও তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে।

হঠাৎ করে জেঁকে বসা এমন শীতে গত কয়েকদিন রাজধানীবাসীর স্বাভাবিক জীবনযাপনে মারাত্মক ছন্দপতন ঘটেছিল। শীতের প্রকোপ থেকে বাঁচতে আবালবৃদ্ধবনিতা (তরুণ, বৃদ্ধ, শিশু) নির্বিশেষে সোয়েটার, জ্যাকেট, শাল, পায়ে মোজা, হাতমোজা ও কানটুপি পরে তবেই ঘর থেকে বের হয়েছেন।

একেতো কুয়াশা, তার ওপর ঠান্ডা বাতাসের কারণে গত কয়েকদিন প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হতেও স্বাচ্ছন্দ্যবোধ করেননি। গত চারদিনে সূর্যের দেখাও পায়নি নগরবাসী। এতে শিশু ও বৃদ্ধদের অনেকেই ঠান্ডাজনিত রোগেও আক্রান্ত হন।

এমতাবস্থায় সূর্যের দেখা পাওয়ার জন্য রীতিমতো হাঁপিয়ে উঠেছিলেন নগরবাসী। সোমবার (২৩ ডিসেম্বর) সকালে টানা চারদিন পর সূর্যের দেখা মেলে। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে রোদের উষ্ণতা ছড়িয়ে পড়ে। শীতে অনভ্যস্ত নগরবাসী রোদের দেখা পেয়ে ঘর ছেড়ে বেরিয়ে আসেন। গত কয়েকদিনের তুলনায় রাস্তাঘাটে মানুষের উপস্থিতিও বেশি দেখা গেছে।

গতকালও যেখানে গরম কাপড় ছাড়া কাউকে বের হতে দেখা যায়নি, আজ অনেককেই শীতের কাপড় ছাড়া বের হতে দেখা যায়। অনেকে হাফ হাতা গেঞ্জি পরেও বের হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষার্থী টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের সামনে এসে রোদ পোহাচ্ছিলেন। সিনথিয়া হক নামে এক শিক্ষার্থী বলেন, 'গত কয়েকদিন শীত ও কুয়াশায় রোদ মিস করছিলাম। আজ রোদ পোহাতে কী যে ভালো লাগছে বলে বুঝাতে পারব না।'

আজিমপুর এলাকার রিকশাচালক রমিজ মিয়া বলেন, 'গত কয়েকদিন ঠান্ডা বাতাসে রিকশা চালাইতে গিয়া শীতে কী যে কষ্ট পাইছি, তা মুখে কইয়া বুঝাইতে পারুম না। আইজ প্যাসেঞ্জার লইয়া টানতেই গরম লাগতাছে। তাই সোয়েটার খুইল্ল্যা রাখছি।'

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গতকাল রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর আজ দুপুর ১২টায় ঢাকার তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দুপুর ১টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, দিনের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় ৬টা ৩৮ মিনিটে।

(ওএস/এসপি/ডিসেম্বর ২৩, ২০১৯)