মুন্সীগঞ্জ প্রতিনিধি : লঞ্চডুবির দু’দিন পেরিয়ে গেলেও এখনো পিনাক-৬ এর সন্ধান মেলেনি। লঞ্চটির উদ্ধারে বুধবার সকাল থেকে নতুন করে যুক্ত হয়েছে বিআইডব্লিউটি-এর নির্ভীক ও রুস্তম এবং ফায়ার সার্ভিসের উদ্ধারকারী জাহাজ অগ্নিশাসক ও অগ্নিবীণা। এদিকে, প্রতিকুল আবহাওয়ার কারণে চট্টগ্রাম থেকে জরিপ-১১ এর পরিবর্তে কান্ডারী-২ উদ্ধার কাজে যুক্ত হয়েছে।

নৌবাহিনীর এক জ্যৈষ্ঠ কর্মকর্তা জানান, উদ্ধার কাজে সকাল থেকে নিযুক্ত রয়েছে বিআইডব্লিউটি-এর নির্ভীক ও রুস্তম এবং ফায়ার সার্ভিসের উদ্ধারকারী জাহাজ অগ্নিশাসক ও অগ্নিবীণা।

মঙ্গলবার সারারাত উদ্ধার অভিযান পরিচালনা করে বিআইডব্লিউটি এর উদ্ধারকারী জাহাজ সন্ধানী, তিস্তা ও আইটি ৩৯৪ এবং ফায়ার সার্ভিসের স্পিডবোট রেসকিউ-২।

সংশ্লিষ্টরা আশঙ্কা করছে, পদ্মায় ডুবে যাওয়া লঞ্চটি পলি মাটিতে চাপা পড়তে পারে অথবা স্রোতের টানে ভাটিতে অনেক দূরে চলে যেতে পারে। এছাড়া প্রতিকূল আবহাওয়া ও তীব্র স্রোতের কারণে উদ্ধার কাজ কিছুটা বিঘ্নিত হচ্ছে। তবে উদ্ধার কাজ অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, সোমবার বেলা ১১টার দিকে মাওয়া ঘাটের ১০০ গজ দূরে লৌহজং চ্যানেলে প্রচণ্ড স্রোতের তোড়ে দুই শতাধিক যাত্রী নিয়ে পিনাক-৬ লঞ্চটি ডুবে যায়।

শেষ খবর পাওয়া পর্যন্ত এ লঞ্চডুবিতে দু’জন নারী যাত্রীর মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া শতাধিক যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়।

(ওএস/এইচআর/আগস্ট ০৬, ২০১৪)