রূপক মুখার্জি, নড়াইল : নড়াইলের লোহাগড়া পৌর এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের জমিতে গড়ে ওঠা ৩৬টি অবৈধ স্থাপনা সোমবার উচ্ছেদ করা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট আশিক খান উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। অবৈধ স্থাপনা উচ্ছেদ তালিকায় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়, একটি মসজিদ ও জয়পুর পরশমনি মহাশ্মশানের কিছু অংশ রয়েছে, যে গুলি অক্ষত থাকলেও পরবর্তীতে তা উচ্ছেদ করা হবে।

অভিযোগ উঠেছে, লোহাগড়া পৌরসভার জয়পুর ষ্ট্যান্ড এলাকায় সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত উত্তর ও দক্ষিণ পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদ অভিযান চলাকালে নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার মুকুল কুমার মৈত্র, সহকারী কমিশনার (ভূমি) রেখা ব্যানার্জীসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি অভিযোগ করেন, গরীব ব্যবসায়ী ও মানুষদের উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদকৃত ৩৬টি স্থাপনার মধ্যে রয়েছে বাড়ি ও দোকানপাট।

এ ব্যাপারে লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন বলেন, কর্তৃপক্ষের কাছে তিন সপ্তাহ সময় চেয়ে আবেদন করেছিলাম। কর্তৃপক্ষ দু’সপ্তাহ সময় দিয়েছেন। পরে স্থাপনা সরিয়ে নেবো।

পানি উন্নয়ন বোর্ড নড়াইলের নির্বাহী প্রকৌশলী শাহ নেওয়াজ তালুকদার বলেন, ৩৬টি অবৈধস্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ও অবৈধ স্থাপনার আওতায় রয়েছে। আওয়ামী লীগ নেতৃবৃন্দ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য দুসপ্তাহ সময় নিয়েছেন। মসজিদ ও মন্দির কমিটিকেও স্থাপনা সরিয়ে নিতে বলা হয়েছে।

(আরএম/এসপি/ডিসেম্বর ২৩, ২০১৯)