মাগুরা প্রতিনিধি : মাগুরার মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও মাগুরা-২ আসন থেকে ৪ বার নির্বাচিত সংসদ সদস্য, সংসদের বিরোধী দলীয় পার্লামেন্টারী বোর্ডের সাবেক সচিব অ্যাডভোকেট আছাদুজ্জামানের ২৬তম মৃত্যুবার্ষিকী বুধবার পালিত হয়েছে। 

দিনটি পালন উপলক্ষে জেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠন সকালে ভায়না পৌর কবরস্থানে মরহুমের কবর জিয়ারত ও পুস্পস্তবক করে। পুষ্পস্তবক শেষে ভায়না গোরস্থান থেকে শোক র‌্যালি বের করে। শোক র‌্যালিতে জেলা আওয়ামীলীগ, যুবলীগ. শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, পৌর আওয়ামী লীগসহ, চার উপজেলার বিভিন্ন ওয়ার্ডের নেতাকমীসহ নেতৃবৃন্দ অংশ নেয়।

র‌্যালি শেষে শহরের নোমানী ময়দানে জেলা আওয়ামীলীগের সভাপতি তানজেল হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত শোকসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল ফাত্তাহ, মুন্সী রেজাউল হক, আবু নাসির বাবলু, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পংকজ কুমার কুন্ডু, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ ।

তাছাড়া শিশু হাসপাতালে বিনামূল্যে স্বাস্থ্য সেবাসহ নানা কার্যক্রম পরিচালিত হয়েছে।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসাবে ১৯৭১ সালে মাগুরা সংগ্রাম পরিষদের আহবায়ক ছিলেন তিনি। ১৯৭০ সালের নির্বাচনে তিনি পুর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের এম.পিএ নির্বাচিত হন। এছাড়া ১৯৭৯, ১৯৮৬ এবং ১৯৯১ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময় তিনি শ্রেষ্ঠ তরুণ পার্লামেন্টারিয়ান হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন। ১৯৯৩ সালের ২৫ ডিসেম্বর বর্ষিয়ান এই রাজনীতিবিদের মৃত্যু হয়।

মরহুম আছাদুজ্জামান ১৯৩৫সালের ১১ই নভেম্বর মাগুরার মহম্মদপুর উপজেলার মৌলভী জোকা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৪ সালে ছাত্রজীবনে তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। ১৯৬১ সালে তিনি মাগুরা বারে আইনজীবী হিসেবে যোগদান করেন। ১৯৬২’র ছাত্র আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন, ৬৯’র গণ-অভ্যুত্থানসহ বিভিন্ন আন্দোলনে তিনি সামনে থেকে নেতৃত্ব দেন।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সংস্পর্শে আসেন। ১৯৬৫ সালে তিনি মাগুরা মহাকুমা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৬ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি মাগুরা জেলা আওয়ামীলীগের সভাপতি ছিলেন। মরহুম আছাদুজ্জামানের পুত্র এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বর্তমানে মাগুরা-১ আসনের সংসদ সদস্য।

(ডিসি/এসপি/ডিসেম্বর ২৫, ২০১৯)