চাটমোহর (পাবনা) প্রতিনিধি : সরকারিভাবে আমন ধান সংগ্রহ অভিযানে ধীরগতির কারণে পাবনার চাটমোহরে ধান নিয়ে বিপাকে পড়েছেন উপজেলার কৃষকেরা। হাট-বাজারে এনেও ধানের দাম পাচ্ছেন না তারা। প্রতিমণ ধানে লোকসান গুনতে হচ্ছে।

কৃষকরা বলছেন, সরকারি গুদামে ধান সংগ্রহের ধীরগতির কারণে বাজারে ধানের সরবরাহ বেশী। সে তুলনায় ক্রেতা নেই। সুযোগ নিচ্ছেন মহাজন আর চাল কলের মালিকরা। সরকারি খাদ্য গুদামে ২৬ টাকা কেজি দরে এক মণ ধান ১ হাজার ৪০ টাকায় কেনার ঘোষনা আছে। গতকাল রবিবার উপজেলার অমৃতকুন্ডা (রেলবাজার) হাটে প্রতিমণ আমন ধান মানভেদে ৬৫০ থেকে ৭শ’ টাকার মধ্যে বিক্রি হয়েছে।

গত ২০ নভেম্বর থেকে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হলেও এ উপজেলায় ধান সংগ্রহ অভিযান উদ্বোধন করা হয় ১০ ডিসেম্বর। ওই দিন সকালে উপজেলা পরিষদ সভা কক্ষে উন্মুক্ত লটারীর মাধ্যমে ৫ হাজার ৯৫৬ জন তালিকাভূক্ত কৃষকের মধ্যে ১ হাজার ৫৮৪ জন কৃষক নির্বাচন করা হয়।

এসকল কৃষকের কাছ থেকে ১ হাজার ৫৮৪ মেট্টিক টন ধান কেনা হবে। কিন্তু রবিবার পর্যন্ত ধান সংগ্রহ হয়েছে মাত্র ১ মেট্টিক টন। ১০ ডিসেম্বর চাটমোহরের বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল কুদ্দুস সরকারের কাছ থেকে ১ মেট্টিক টন ধান সংগ্রহ করা হয়েছে। অন্যদিকে এখনও চাল সংগ্রহ অভিযান শুরু হয়নি।

উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, বৈরী আবহাওয়ায় ধানের আর্দ্রতা সমস্যার কারণে ধান ক্রয়ে ধীরগতি বলে তিনি দাবি করছেন।

(এস/এসপি/ডিসেম্বর ২৯, ২০১৯)