মানিক সরকার মানিক, রংপুর : গত বেশ কয়েকদিন পর রবিবার ঘুম থেকে উঠেই রোদ্রেুজ্জ্বল আলোকিত সকাল দেখেই যেন আনন্দে ভরে উঠে কারমাইকেল কলেজের শতবর্ষ উদযাপন কমিটির আয়োজক ও অংশগ্রহণকারীদের মনপ্রাণ। গত বেশ ক’দিন ধরেই রংপুর অঞ্চলে বিরাজ করছিল তীব্র শীত আর ঘণ কুয়াশা। কিন্তু রবিবারের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। রোদ্রুজ্জ্বলতার সাথে এদিন শীতও যেন ফিকে হয়েছিল প্রকৃতিতে। আর এতেই সকাল ন’টা বাজার সাথে সাথেই মানুষের ভীড়ে ভরতে শুরু করে ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজের বিশাল চত্ত্বর। 

’শত বর্ষে শত প্রাণ, ঐতিহ্যের জয়গান’ এই শ্লোগানকে ধারণ করে উত্তরের অক্সফোর্ড খ্যাত কারমাইকেল কলেজের শতবর্ষ পূর্তি উৎসবে মেতেছে কলেজটির বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থী। মেতেছে হাসি, নৃত্য, আড্ডা, গল্প সেলফি তোলা আর দুষ্টমির সাথে পাল্লা দিয়ে কেটেছে উৎসবের প্রথম দিনের অনুষ্ঠান। রবি-সোম দু’ব্যাপী উৎসবের প্রথম দিনে শিক্ষামন্ত্রী দীপু মণি অনুষ্ঠানে প্রধান অতিথি, বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সমাজ কল্যাণ মন্ত্রী নুরুজ্জামান, বিরোধী দলীয় চীফ হুইপ ও জাপা চেয়ারম্যান মশিউর রহমান রাঙ্গার উপস্থিত থাকার কথা থাকলেও তাদের কেউই অনুষ্ঠানে আসতে পারেনি।

কলেজ অধ্যক্ষ ড. শেখ আনোয়ার হোসেন জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে বের হয় একটি বর্নাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে লালবাগ পর্যন্ত এসে আবারো ফিরে যায় অনুষ্ঠান স্থলে। এরপর শুরু হয় অধ্যক্ষ ড শেখ আনোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা অণুষ্ঠান।

এতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক সহযোগি অধ্যাপক আখতারুজ্জামান চৌধুরী, সদস্য সচিব অধ্যাপক বিমল চন্দ্র রায়, কলেজের দু’দু’বার নির্বাচিত সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া, প্রাক্তন ছাত্র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, দিলশাদ হোসেন মুকুল প্রমূখ।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯১৬ সালে প্রতিষ্টত এই কলেজে লেখাপড়া কলেছেন দেশের দু’জন রাষ্ট্রপতি এদের একজন হলেন, আবু সাদেম মো: সায়েম. এইচ এম এরশাদ, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর ছাড়াও দেশে এবং বিদেশের মাটিতে কর্মরত আছেন অনেকেই। আর তাইতো সগর্বে মাথা উচু করে দাড়িয়ে আছে দেশের ঐতিহ্যবাহী এ কলেজটি।

এদিকে শতবর্ষ উৎসব পালনে নানা অনিয়ম, স্বেচ্ছাচারিতা এবং অনেক গুণিজনকে আমন্ত্রণ না জানানো সর্বপরি প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা যেমনভাবে যেমনভাবে আশা করছিল অনুষ্ঠানের তা করতে ব্যর্থ হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। আগামীকাল সোমবারও রয়েছে দিনভর নানা অনুষ্ঠান।

(এমএস/এসপি/ডিসেম্বর ২৯, ২০১৯)