মাগুরা প্রতিনিধি : সুষম খাদ্য ব্যবস্থাপনার নিরাপদ উপায় নিয়ে গতকাল সোমবার সেমিনার অনুষ্ঠিত হয়েছে মাগুরা কৃষি সম্প্রসারণ অধিমদপ্তরের মিলনায়তনে।

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) খুলনা বিভাগীয় আঞ্চলিক কেন্দ্র ঝিনাইদহ এ সেমিনারের আয়োজন করে।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণের উপপরিচালক মোহাম্মদ জাহিদুল আমিনের সভাপদিতত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ যশোর অঞ্চলের অতিরিক্ত পরিকচালক মোহাম্মদ আলী। মুল প্রবন্ধ উপস্থাপন করেন ডায়েট হোম কুষ্টিয়ার পুষ্টিবিদ ফাহমিদা খাতুন। বক্তব্য রাখেন বারটনের উর্ধ্বতণ বৈজ্ঞানিক কর্মকর্তা নুর আলম সিদ্দিকী।

সেমিনারে মুল প্রবন্ধে ফাহমিদা খাতুন বলেন, আমাদের দেশে জীবন ধারণ ও সুস্থ মানুষের স্বাভাবিক বেড়ে ওঠার জন্য তেযমন সুষম খাদ্যের গুরুত্ব যেমন অপরিসীম। তেমনি অসুস্থ মানুষের জন্য উপযোগী খাবার একটি প্রধানতম সহায়ক। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে যেটি ঘটে, চিকিৎসকগণ একজন রোগীকে শুধুমাত্র ওষুধের ব্যবস্থাপত্র দেন। রোগীর অসুখের ধরণ অনুযায়ী তিনি কী কী খাবার গ্রহন করবেন সে বিষয়ে তাকে নিদের্শনা দেন না। সেমিনারে কৃষি কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের প্রতিনিধিরা অংশ নেন।

(ডিসি/এসপি/ডিসেম্বর ৩০, ২০১৯)