সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : নামি-দামী অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে পাল্লা দিয়ে কোমলমতি ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে এগিয়ে চলছে জে.এম.লার্নিং পয়েন্ট।

২০০৮ সালে কেন্দুয়া পৌরশহরের শান্তিবাগ মহল্লায় স্থাপিত হয় এই শিক্ষা প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠার পর পাঠদান কার্যক্রমে ও ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফলাফলে অনেক সফলতার স্বাক্ষর রেখে আসছে। ৩য় থেকে ৫ম শ্রেনী পর্যন্ত এ প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হয়।

পরিচালক মো: রফিকুল ইসলাম ও অন্যান্য শিক্ষকদের দাবি, জে.এম.লার্নিং পয়েন্টে লেখাপড়া করলে ওই শিক্ষার্থীকে অন্য কোথাও প্রাইভেট বা গৃহ শিক্ষকের কোন প্রয়োজন হয় না। বেসরকারি এই প্রতিষ্ঠানটি পাঠদান কার্যক্রমের পাশাপাশি খেলাধূলা সাংস্কৃতিক চর্চায়ও পিছিয়ে নেই। গত মহান বিজয় দিবন উদযাপন ও প্রতিষ্ঠানটির বার্ষিক ফলাফল প্রকাশে এক অনুষ্ঠানের আয়োজন করে।

গীতিকার মো: ফজলুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দুয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: সিরাজুল ইসলাম ভূঞা।

প্রতিষ্ঠানের শিক্ষক মেহেরিন আফরোজ রিংকুর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, পরিচালক মো: রফিকুল ইসলাম, বিশেষ অথিতির বক্তব্য রাখেন, চারণ সাংবাদিক কেন্দুয়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ্বশর্মা, ছাত্র অভিভাবক পূর্বরায় সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আনোয়ার পারভেজ খান, পাথাইরকোণা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলীনূর রহমান ভূঞা। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, তাফসিরুল হায়দার খান ও সূর্পণা পাল চৌধুরী।

তারা তাদের বক্তব্যে জে.এম.লার্নিং পয়েন্টের পাঠদান পদ্ধতি অতি উত্তম বলেও দাবি করে। রিংকু জানান, বৈকালিক ও সান্ধাকালীন দুই শিফটে পাঠদান কার্যক্রম চালানো হচ্ছে।

(এসবি/এসপি/ডিসেম্বর ৩০, ২০১৯)