স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন নির্বাচনে ২৮ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছে মোহাম্মদ সালেহীন। সালেহীনের নাম ঘোষণার পর লালবাগসহ সংশ্লিষ্ট ওয়ার্ড এলাকায় ক্ষোভ দানা বেঁধেছে। অনেকেরই অভিন্ন বিস্ময়, রাজাকার পরিবারের সন্তান ও আওয়ামীলীগ বিরোধী মোহাম্মদ সালেহীনকে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন কাউন্সিলর পদে মনোনয়ন দেয় কী করে!

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৮ নম্বর ওয়ার্ড এলাকায় কথা বলে জানা যায়, মোহাম্মদ সালেহীনের বাবা দ্বীন মোহাম্মদ একাত্তরে ছিলেন মুসলীম লীগের সক্রিয় সদস্য এবং বৃহত্তর লালবাগ শান্তি কমিটির সদস্য। পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর তার পরিবার এলাকায় মিষ্টি বিতরণ করে উল্লাস করেছিল বলে এলাকার শহীদ পরিবারের সদস্যরা জানিয়েছেন।

আওয়ামীলীগ সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ পর্যন্ত আওয়ামী লীগ বা কোন সহযোগী সংগঠনে প্রাথমিক সদস্যপদ পর্যন্ত নেই মোহাম্মদ সালেহীনের। তবে এলাকার মানুষজন সালেহীনকে বিএনপি জামায়াত জোট আমলে যুবদলের কর্মী হিসেবে জানতেন। ওয়ান ইলেভেনের পর পিডিপি ও মাইনাস টু এর অন্যতম উদ্যোক্তা ফেরদৌস আহমেদ কোরেশী'র সাথে তার ঘনিষ্ঠতা ছিল। এলাকার স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের কাছে তার পরিচয় স্বাধীনতা বিরোধী পরিবারের সদস্য হিসেবেই। এলাকাবাসীর ভাষ্য অনুযায়ী, তাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রায়শই কটুক্তি করতে দেখে গেছে।

সর্বশেষ ঢাকা মহানগর দক্ষিণের ২৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হলেও পূর্নাঙ্গ কোন কমিটিই নেই। এমন কি মোহাম্মদ সালেহীনের নাম প্রস্তাবিত কমিটিতেও ছিল না। দলের কাউন্সিলর প্রার্থীদের তালিকায় সালেহীনকে ২৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি হিসেবে উল্লেখ করা হলেও বাস্তবে তার দলীয় প্রাথমিক সদস্যপদও নেই।

আসন্ন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত কাউন্সিলর প্রার্থীদের তালিকায় ২৮ নম্বর ওয়ার্ডের প্রার্থী হিসেবে মোহাম্মদ সালেহীনের নাম ঘোষনা করা হলে স্থানীয় নেতাকর্মী ও জনতা প্রতিবাদে ফুঁসে ওঠেন; এরই মধ্যে এলাকায় সালেহীনকে রাজাকার বলে ধাওয়া দেওয়ার ঘটনাও ঘটেছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট ওয়ার্ড এলাকার মোহাম্মদ বাবুল খান, কামির উদ্দিন কামু ও মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের সদস্য আব্দুল করিম খুবই স্পষ্ট করে বলেন, স্বাধীনতা বিরোধী পরিবারের উত্তরসূরি ও আওয়ামীলীগ বিরোধী মোহাম্মদ সালেহীনকে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন আওয়ামীলীগ কাউন্সিলর পদে মনোনয়ন দিতে পারে, এটা তাদেরকে খুবই বিস্মিত করেছে!

(ওএস/পিএস/০১ জানুয়ারী, ২০২০)