হবিগঞ্জ প্রতিনিধি : স্থানীয় বেকারদের চাকুরি, ঘরে ঘরে গ্যাস সংযোগ ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে দেশের বৃহত্তম গ্যাসক্ষেত্র বিবিয়ানার সামনে বিক্ষোভ প্রদর্শন ও প্রতিবাদ সমাবেশ করেছে এলাকাবাসী। বুধবার দুপুরে গ্যাসপ্ল্যান্ট সংলগ্ন করিমপুর, কাকুড়া, চাঁনপুর, ফিরোজপুর, নাদামপুর ও বক্তারপুর গ্রামবাসী এ বিক্ষোভ সমাবেশ করে।

বর্তমানে দেশের গ্যাসের মোট চাহিদার ৫০ শতাংশ সরবরাহ হয় হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবস্থিত বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে। ১৯৯৭ সালে যখন শেভরন এখানে প্ল্যান্ট স্থাপন করে তখন এলাকাবাসী যথাযথ ক্ষতিপূরণ, স্থানীয় বেকারদের চাকুরি ও ঘরে ঘরে গ্যাস সরবরাহের দাীি জানিয়েছিল। সেই দাবি মেনেই সেখানে গড়ে উঠে স্থাপনা। কিন্তু ১৭ বছর হলেও সেই দাবি পূরণ হয়নি। এখনও অনেক লোক জমির ক্ষতিপূরণ পাননি। আর ঠিকাদাররা স্থানীয় লোকদের চাকুরি না দিয়ে বাইরে থেকে লোকজন এনে কাজ করাচ্ছে। এর প্রতিবাদ জানিয়ে এলাকবাসী স্থানীয় বেকারদের চাকুরি দাবি করলে গত মাসে শেভরন এলাকাবাসীর বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দায়ের করে।
এর প্রতিবাদে বুধবার বিবিয়ানা গ্যাসপ্লান্টের সামনে বিক্ষোভ প্রদর্শন করে এলাকাবাসী। পরে শাহজালাল বিবিয়ানা সমবায় সমিতির সভাপতি হোসেন খানের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন মোহাম্মদ আল আমিন, ফারুক মিয়া, আব্দুল হক, খালেদ মাসুদ, আব্দুস ছোবহান, আব্দুস শুকুর, আব্দুল লতিফ প্রমূখ।
প্রতিবাদ সমাবেশে বক্তারা প্রতিশ্রুত দাবি পূরণ করে স্থানীয় বেকারদের চাকুরি প্রদান এবং ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবি জানান। পাশাপাশি মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বক্তরা বলেন, অন্যথায় অবরোধ হরতালসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিবিয়ানার কার্যক্রম অচল করে দেয়া হবে।
(পিডিএস/এএস/আগস্ট ০৬, ২০১৪)