বাগেরহাট প্রতিনিধি : আজ (সোমবার) ৩ দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে আসছে ভারতীয় কোস্টগার্ডের দুটি যুদ্ধ জাহাজ। এ উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তর। মোংলা কোস্টগার্ড সূত্রে জানা গেছে সব কিছু ঠিক থাকলে সোমবার দুপুরে মোংলা বন্দরের  ৯ নম্বর জেটিতে  ভিড়বে ভারতীয় কোস্টগার্ড বাহিনীর যুদ্ধ জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সারো জিনি নাইডু’। 

ভারতীয় কোস্টগার্ডের জাহাজ দুটির নেতৃত্ব দেবেন জেনারেল অনুরাগ কৌশিক ও কমডোর সুমিত ডাইমান। ভারতীয় কোস্টগার্ডের এই জাহাজ আগমন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস উপস্থিত থাকার কথা রয়েছে। মোংলা কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তর এতথ্য নিশ্চিত করেছে।

বাংলাদেশ কোর্স্টগার্ড একটি চৌকস দল তাদের যুদ্ধ জাহাজ ‘সিজিএস সোনার বাংলা’য় অবস্থান নিয়ে ভারতীয় যুদ্ধ জাহাজ দুটিকে অভিবাদন জানাবেন। এসময় বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মিনারুল হক ভারতীয় জাহাজ দুটি ও তার কর্মকর্তাদের বাংলাদেশের পক্ষ থেকে স্বাগত করবেন।

৬ জানুয়ারি থেকে ৮ জানুয়ারী পর্যন্ত মোংলায় অবস্থান করবে ভারতীয় কোস্টগার্ড বাহিনীর যুদ্ধ জাহাজ দুটি। এসময় দু‘দেশের কোস্টগার্ড বাহিনীর মধ্যে ওয়ার্কসভ, সেমিনার, কনফারেন্সসহ দক্ষতা অর্জনে নানা কৌশল আদান প্রদান হবে। ৩ দিনের শুভেচ্ছা সফর শেষে আগামী ৯ জানুয়ারী সকালে ভারতীয় কোস্টগার্ড বাহিনীর যুদ্ধ জাহাজ দুটির মোংলা ত্যাগ করার কথা রয়েছে।

(এসএকে/এসপি/জানুয়ারি ০৫, ২০২০)