স্টাফ রিপোর্টার : ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফলাফল আগামী সপ্তাহে প্রকাশ করা হতে পারে। ফল প্রকাশের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে ফল প্রকাশের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে এনটিআরসিএ’র চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। বর্তমানে চূড়ান্ত ফলাফল তৈরির কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে এ কাজের অনেক অগ্রগতি হয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হতে পারে।

জানা গেছে, গত বছরের ১৫ নভেম্বর থেকে শুরু হয় ১৫তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা। দ্রুত সময়ে ১৫তম নিবন্ধনে উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা গ্রহণে বোর্ড সংখ্যা বাড়ানো হয়। এ পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৩৪৫ জন। এর মধ্যে স্কুল পর্যায়ে ১০ হাজার ৯৬৮ জন, স্কুল-২ পর্যায়ে ৭৭০ জন এবং কলেজ পর্যায়ে ১ হাজার ৬০৭ জন প্রার্থী অংশগ্রহণ করেন। বন্ধের দিন ছাড়া অফিস কার্যদিবসগুলোতে মৌখিক পরীক্ষা আয়োজন করা হয়।

এর আগে গত বছরের ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারিতে দেড় লাখ প্রার্থী উত্তীর্ণ হয়েছিলেন। এর আগে ১৯ এপ্রিল ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা হয়। গত ১৯ মে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী। পাসের হার ছিল ২০ দশমিক ৫৩ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে স্কুল পর্যায়ের ৫৫ হাজার ৫৯৬ জন, স্কুল-২ পর্যায়ে ৪ হাজার ১২৯ জন এবং কলেজ পর্যায়ের ৯২ হাজার ২৭৫ জন প্রার্থী রয়েছেন। প্রিলিমিনারিতে ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জন প্রার্থী অংশগ্রহণ করেছিলেন।

(ওএস/এসপি/জানুয়ারি ০৮, ২০২০)