অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : বরগুনার পাথরঘাটার বেশকিছু হাট-বাজারের ছোট বড় খাল আর এলজিইডি'র রাস্তা ভূমিদস্যুরা দখলে নিয়েছে।

বিশেষ করে চরদুয়ানী ইউনিয়নের খলিফারহাট বাজারের খাল ও রাস্তা এবং কাঠালতলী ইউনিয়নের কামারহাট বাজারের খাল দখল করে পাঁকা বিল্ডিং নির্মানের ঘটনাটি চোখে পরার মতো।

বৃহস্পতিবার খলিফারহাটে গিয়ে দেখাগেছে মৃত কাঞ্চন হাজীর ছেলে কবির, বারেকের ছেলে রফিকুল মাঝী সহ আরও অনেকে খলিফারহাট বাজারের খাল দখল করে বিল্ডিং বানিয়েছেন। এখানকার মৃত হাকিম গোমস্তার ছেলে মো.হানিফ গোমস্তা বাজারের বুক চিরে বয়ে যাওয়া খালটির পূর্বতির দখল করে এবং বাজারের এলজিইডির'র রাস্তা দখল করে স'মিল(কড়াতকল) স্থাপন করে তার বানিজ্য চালিয়ে যাচ্ছেন।
অভিযোগ আছে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষকে ফাঁকি দিয়ে স'মিলের সাথে হলুদ-মরিচ ভাঙ্গানোর মেশিনটিও চালাচ্ছেন হানিফ গোমস্তা।

সরকারি খাল এবং রাস্তা দখলের মহোৎসব চলছে পাথরঘাটার বিভিন্ন হাট-বাজারে। এদিকে কামারেরহাট বাজারের সরকারি খালটি দখল করে পাঁকা স্থাপনা গড়ে তুলেছেন স্থানীয় প্রভাবশালীরা। বাজারের আলী হোসেন খান, মতলেব হাজী, মন্নান হাজী, সত্তার খলিফা,খলিল ডাক্তার, শাহিন খান, স্বপন মোল্লা, রিপন গাজী, ছালাম মুন্সী, নয়ন মিয়া, পনু খান, বাবুল হওলাদার, মনির গাজী, হাবিব প্যাদা, হালিম মোল্লা, সেন্টু গাজী এবং শাহজালাল সহ অনেকে একতলা থেকে দ্বিতল ভবন নির্মান করেছেন। খালটির সাথে থাকা অন্যরাও দখলের পায়তারা চালাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.হুমায়ুন কবির জানান,"আমরা সরকারি খাল রাস্তা সহ বিভিন্ন জমি দখলের একটি তালিকা উর্ধতন কর্তৃপক্ষের বরাবরে পাঠিয়েছি। নির্দেশনা আসলেই ব্যবস্থা নেয়া হবে।

(এটি/এসপি/জানুয়ারি ০৯, ২০২০)