স্পোর্টস ডেস্ক : মার্নাস লাবুশানে। অস্ট্রেলিয়ার নতুন উদীয়মান ব্যাটসম্যান। গত অ্যাসেজ সিরিজ থেকেই এই ব্যাটসম্যানকে চিনতে শুরু করে ক্রিকেট বিশ্ব। বিশেষ করে অ্যাসেজে দ্বিতীয় টেস্টে, স্টিভেন স্মিথের পরিবর্তে ইতিহাসে প্রথম কনকাসন পরিবর্তিত খেলোয়াড় হিসেবে ব্যাট করতে নেমে নজর কাড়েন তিনি। লর্ডসেই খেলেছিলেন ৫৯ রানের দুর্দান্ত ইনিংস।

অথচ, অভিষেক হয়েছিল দুবাইতে পাকিস্তানের বিপক্ষে ২০১৮ সালের অক্টোবরে। অ্যাসেজের আগে প্রথম ৫ টেস্টে মাত্র একটি হাফ সেঞ্চুরি করেন তিনি। প্রথম ইনিংসেই আউট হয়েছিলেন শূন্য রানে। সেই ব্যাটসম্যানই কি না এখন এক লাফে চলে এলেন র্যাংকিংয়ে তিন নম্বরে। নিজেকে তুলে আনছেন বিশ্ব সেরার কাতারে।

কিন্তু লর্ডসে কানকাসন হিসেবে মাঠে নামার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি। অস্ট্রেলিয়ার টপ অর্ডারে জায়গা পাকা করে ফেলেছেন লাবুশানে। অ্যাসেজে যা চিনিয়েছেন নিজেকে, কিন্তু সেই লাবুশানে নিজের জাত ছেনালেন ঘরের মাঠে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টেই করেছেন সেঞ্চুরি। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের দুটিতে করেছেন সেঞ্চুরি, তার আবার একটা হচ্ছে ডাবল সেঞ্চুরি।

সেই লাবুশানে এবার ওয়ানডে অভিষেকের অপেক্ষায়। ভারতের মাটিতে বিরাট কোহলিদের বিপক্ষে একদিনের ক্রিকেটে অভিষেক হবে লাবুশানের। তার আগে অস্ট্রেলিয়ার এই উদীয়মান ব্যাটসম্যানকে ভারতের কোহলি কিংবা তার নিজের স্বদেশী এবং বন্ধু স্টিভেন স্মিথের চেয়েও সেরা হিসেবে আখ্যায়িত করছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ও অধিনায়ক মার্ক ওয়াহ।

তবে নিজেকে সেরা নয়, বন্ধু স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং ইংল্যান্ডের জো রুটের কাতারে তুলে আনতে চান লাবুশানে। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে এসে মিডিয়ার মুখোমুখি হয়ে নিজের এই ভাবনার কথা জানিয়েছেন এই অসি ব্যাটসম্যান।

লাবুশানের উত্থানটা স্বপ্নের মতই। এক বছর আগেও তিনি অস্ট্রেলিয়ার দলের কেউ ছিলেন না; কিন্তু একটা গ্রীষ্মে ব্যাটিং ঝড় চোখের পলকে তাকে টেস্টের বিশ্ব র্যাংকিংয়ে তিন নম্বরে তুলে এনেছে। গত অগস্টেই ক্যারিয়ার শুরু। এরপর বাকি সময়টাতে বছরের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রহকারী (১১০৪) হয়ে উঠেছেন তিনি। টেস্টের পর ওয়ানডেতে অস্ট্রেলিয়া জার্সি গায়ে তোলার আগে নিজের লক্ষ্য জানাতে গিয়ে বলে দিলেন, আকাশ ছুঁতে চান।

ভারতে এস মিডিয়ার মুখোমুখি হয়ে মার্নাস লাবুশানে বলেন, ‘স্টিভেন স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, জো রুটের মতো ব্যাটসম্যান হয়ে উঠতে চাই। ওরা পাঁচ-ছয় বছর ধারাবাহিকভাবে দুর্দান্ত ব্যাটিং করে আসছে। শুধু একটা ফরম্যাটেই নয়, দুটো বা তার বেশি ফর্ম্যাটে।’

১৪ জানুয়ারি থেকে স্বাগতিক ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার। প্রথম ম্যাচ মুম্বাইয়ে। সে লক্ষ্যেই বৃহস্পতিবার অসিরা ভারতে এসে পৌঁছেছে বৃহস্পতিবার রাতে। এরপর মিডিয়ার সামনে লাবুশানে নিজের ভাবনা তুলে ধরতে গিয়ে জানান, ধারাবাহিকতা ধরে রাখাই তার আসল চ্যালেঞ্জ। তিনি বলেন, ‘এই গ্রীষ্মে কিছুটা সাফল্য পেয়েছি। তবে আমার আসল পরীক্ষা হল আরও ধারাবাহিক হওয়া এবং দলের জন্য অবদান রেখে যাওয়া,’ বলেছেন ১৪ টেস্টে ১৪৫৯ রান করা অস্ট্রেলীয় ব্যাটসম্যান।

ঘরের মাঠে টেস্টে যেমন ধারাবাহিক ছিলেন, ওয়ানডেতেও তেমন ধারাবাহিক থাকতে চান। তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে কঠিন পরীক্ষা আমাদের জন্য অপেক্ষা করছে। ওরা খুব শক্তিশালী দল। তাই এই চ্যালেঞ্জটা উপভোগ করছি এখন। খুব বেশি আগ বাড়িয়ে কিছু ভাবছি না। এক একটা ম্যাচ ধরে, এক একটা বল ধরে এগোতে হবে।’ সঙ্গে যোগ করেন, ‘ভারতে বড় পরীক্ষা স্পিনের বিরুদ্ধে খেলা। তাই আমার কাছে এই সিরিজ নিজের কাছে নিজেকে পরিষ্কার রাখা যে, স্পিনটা কেমন খেলি। যে পরিকল্পনা আমি করেছি স্পিনের বিরুদ্ধে খেলার, তার উপরেও আস্থা রয়েছে।’

লাবুশানেকে নিয়ে মার্ক ওয়াহ বলেন, ‘বিশ্বক্রিকেটে সম্ভবত সেই এখন সেরা ব্যাটসম্যান। বিশেষ করে টেস্ট ফরম্যাটে। তবে আমার মনে হয় এই ফর্ম সে সাদা বলের ফরম্যাটেও ধরে রাখতে পারবে। ব্যাটিং অর্ডারে ওর প্রথম চারের মধ্যে ব্যাট করতে নামা উচিত।’

ভারতের বিপক্ষে লাবুশানেকে নিয়ে খুব আশাবাদী মার্ক ওয়াহ। তিনি বলেন, ‘ফিঞ্চ, ওয়ার্নার ওপেন করবে। স্টিভেন স্মিথ নামুক তিনে। আর লাবুশানে চারে। সে স্পিন ভাল খেলে। সুইপ মারায় দক্ষতা রয়েছে। তাই আদর্শগত ভাবে চার নম্বরে ওই ঠিকঠাক।’

(ওএস/এসপি/জানুয়ারি ১১, ২০২০)