সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : বাউল গানের আসর এখন আর গ্রামে-গঞ্জে খুব একটা বসে না। বাংলা লোকসাহিত্যের একটি শক্তিশালী মাধ্যম বাউল গান। পঞ্চাশ ও ষাটের দশকে নেত্রকোণা অঞ্চলের গ্রামে গ্রামে বসত বাউল গানের আসর। পাল্লা দিয়ে গুরু-শিষ্য অথবা অন্য কোন ধারা নিয়ে ঘন্টার পর ঘন্টা চলত বাউল গান। শত শত দর্শক শ্রোতা মনমুগ্ধ হয়ে বাউল গান উপভোগ করতেন। 

তেমনি শনিবার রাতে বাউল গানের আসর বসেছিল কেন্দুয়া উপজেলার গন্ডা ইউনিয়নের বৈশ্যপাট্টা গ্রামে। এই গ্রামে জন্মগ্রহণকারী প্রখ্যাত বাউল সাধক আবেদ আলী স্মরণে তার নিজ বাড়ির প্রাঙ্গনে আয়োজন করা হয় এই বাউল মেলার। রাত ১০ টায় দিকে এই বাউল মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি।

সংস্কৃতিসেবী আব্দুল হেলিম কন্ট্রাক্টরের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি বক্তব্য রাখেন, বাংলাদেশ যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল, কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা, সাধারণ সম্পাদক পৌর মেয়র মো: আসাদুল হক ভূঞা, গন্ডা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সঞ্জু মিয়া, আঠারোবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আলমঙ্গীর হোসেন, নান্দাইল চন্ডীপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: এমদাদুল হক ভূঞা ও ঈশ্বরগঞ্জ উপজেলার সরিষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: শাহজাহান ভূইয়া। উদ্বোধনের পর প্রখ্যাত বাউল শিল্পী সুনীল কর্মকার, বাউল আব্দুস সালাম সরকার, বাউল নকুল সরকার সহ অন্তত ১০ জন বাউল শিল্পী গান পরিবেশন করে দর্শক শ্রোতাদের মাতিয়ে তোলেন।

(এসবি/এসপি/জানুয়ারি ১২, ২০২০)