নওগাঁ প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবির) সাবেক উপ-উপাচার্য ভাষা সংগ্রামী প্রফেসর ড. এম. ওয়াজেদ আলী সোমবার সকাল ৭টায় রাজশাহীতে ইন্তেকাল করেন (ইন্নানিল্লাহে --- রাজেউন)  তিনি রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক ছিলেন। সেই সুবাদে তিনি ইতিহাস বিভাগের সভাপতি, শিক্ষক সমিতির সহ-সভাপতি, কলা অনুষদের ডীন সিনেট ও সিন্ডিকেট সদস্যসহ জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ  পদে অধিষ্ঠিত ছিলেন। তাঁর গ্রামের বাড়ি নওগাঁ সদর উপজেলার লক্ষনপুর গ্রামে।  

১৯৫৪ সালে তিনি ম্যাট্রিকুলেশন পরীক্ষায় দ্বিতীয় বিভাগে, ১৯৫৬ সালে আই.এ .পরীক্ষায় ্প্রথম বিভাগে, ১৯৫৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে ইতিহাসে অনার্সসহ বিএ পরীক্ষায় প্রথম স্থান, ১৯৬০ সালে এমএ তে পথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। ১৯৭৬ সালে গ্লাসগো বিশ্ববিদ্যালয় হতে অর্থনৈতিক ইতিহাস বিষয়ে এম. লিট. এবং ১৯৮৭ সালে মেলবোর্ন বিশ্ববিদ্যালয় হতে পিএইচ. ডি. ডিগ্রি লাভ করেন।

ড. এম. ওয়াজেদ আলী ১৯৬১ সালের ১ লা জুলাইয়ে ফজলুল হক কলেজে ইতিহাসের প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন। ১৮ জানুয়ারি ১৯৬৩ তে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ১২ নবেম্বর ১৯৯৯ পর্যন্ত অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন।

তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ সমর্থন দানসহ সকল প্রকার গণতান্ত্রিক আন্দোলনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত ছিলেন এবং বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলা শাখার সম্মানিত সদস্য ছিলেন। ভাষা আন্দোলনের চেতনায় উজ্জীবিত হয়ে তিনি জীবনের প্রতিটি কর্মধারায় তার ছাপ রেখেছেন, আমৃত্যু তিনি লালন করেছেন সেই চেতনা। ড. এম. ওয়াজেদ আলী ১৯৫২-র রাষ্টভাষা আন্দোলনে সরাসরি জড়িত ছিলেন। ভাষা আন্দোলনের জন্য কাজ করেছেন এবং দেশের শিক্ষা বিস্তারের জন্য নিবেদিত প্রাণ ছিলেন। তিনি ২০০৯ সালে ভাষা সংগ্রামের অবদানের জন্য স্থানীয়ভাবে একুশে পরিষদ পদকে ভূষিত হন।

তাঁর মৃত্যুতে একুশে পরিষদ নওগাঁ শোক প্রকাশ করেছে। সোমবার বাদ মাগরিব হাপানিয়া স্কুল এন্ড কলেজ মাঠে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে চিন নিদ্রায় শায়িত করা হয়। একুশে পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তাঁকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। তাঁর নামাজে জানাজায় নওগাঁর বিশিষ্ট রাজিৈনতক নেতৃবৃন্দ, শিক্ষকবৃন্দ, সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।

(বিএম/এসপি/জানুয়ারি ১৩, ২০২০)