স্পোর্টস ডেস্ক : লন্ডনের বাকিংহাম প্যালেসে মঙ্গলবার (১৪ জানুয়ারি) সাবেক ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউসকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করেছেন ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়ামস। সাবেক ইংলিশ অধিনায়ক জিউফ্রে বয়কটও একই সম্মানে ভূষিত হয়েছেন। স্ট্রাউস এবং বয়কটের নাম প্রস্তাব করেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

২০০৪-১২ সাল, এই ৮ বছরের ক্যারিয়ারে ইংল্যান্ডের জার্সিতে ১০০ টেস্ট খেলেছেন স্ট্রাউস। টেস্টে ৪০.৯১ গড়ে তার রান ৭ হাজারের বেশি। তার নেতৃত্বে দুটি অ্যাশেজ সিরিজ জেতার স্বাদ পায় ইংল্যান্ড। এছাড়া ১২৭টি ওয়ানডে ম্যাচে তার সংগ্রহ ৬টি সেঞ্চুরিসহ ৪ হাজার ২০৫ রান, গড় ৩৫.৬৩। আর ৪টি টি-টোয়েন্টি খেলে তার সংগ্রহ ৭৩ রান।

পেশাদার ক্রিকেট থেকে অবসর নেওয়ার প্রায় তিন বছরের মধ্যে ইংল্যান্ডের ক্রিকেটের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তিতে পরিণত হন স্ট্রাউস। দেশটির ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব সামলানোর পাশাপাশি গত বছরের জুলাইয়ে ঘরের মাঠে নিজেদের ক্রিকেট ইতিহাসের প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ের পেছনেও তার ভূমিকা ছিল।

গত বছরের সেপ্টেম্বরে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয় স্ট্রাউসকে। এর আগে ইসিবি’র ক্রিকেট পরিচালক হিসেবে দায়িত্ব পালন করলেও তবে ক্যান্সার আক্রান্ত স্ত্রীর পাশে থাকতেই শেষ পর্যন্ত দায়িত্ব ছাড়েন তিনি।

(ওএস/অ/জানুয়ারি ১৫, ২০২০)