গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : পর পর কয়েকটি শৈত্য প্রবাহ ও মাঘের টানা হাঁড় কাঁপানো শীতে চরম দুর্ভোগ পোহাচ্ছিলো ময়মনসিংহের গৌরীপুরের দলিত হরিজন সম্প্রদায়ের দুস্থরা। কিন্তু অর্থের অভাবে তাদের শীতবস্ত্র কিংবা কম্বল কেনার সামর্থ্য ছিলোনা। পুরনো ছেঁড়া কাপড় ও খুড়-কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতো তারা।

দলিত হরিজন সম্প্রদায়ে দুস্থদের এই দুর্দশার খবর জানতে পেরে ঢাকার বাসিন্দা কবি সেলিম বালা তাদের জন্য অর্ধশতাধিক শীতের কম্বল প্রেরণ করেন। শনিবার দুপুরে পৌর শহরের এসিক এসোসিয়েশনের কার্যালয়ে কবি সেলিম বালার প্রতিনিধি জিল্লুর রহমান টিটু আনুষ্ঠানিক ভাবে দুস্থদের মাঝে কম্বলগুলো বিতরণ করেন। এসময় দলিত সম্প্রদায়ের বাইরে অনেক দুস্থকে কম্বল দেয়া হয়।

শীতের কম্বল পেয়ে দলিত সম্প্রদায়ের দুস্থ নারী-পুরুষের মুখে হাসি ফুটে উঠে। কেউ কেউ গাঁয়ে কম্বল জড়িয়ে একে অপরকে কেমন লাগছিলো জিজ্ঞাস করছিলো।

বাবুলাল রবিদাঁস বলেন, এবার অনেক শীত পড়লেও কেউ আমাদের কম্বল দেয়নি। সেলিম ভাই আমাদের নতুন কম্বল দিয়েছেন। আমরা অনেক খুশি।

কবি সেলিম বালা বলেন, দলিত সম্প্রদায়ের দুস্থরা শীত বস্ত্রের অভাবে দুর্ভোগ পোহাচ্ছিলো। আমি সামর্থ্যানুযায়ী তাদের পাশে দাড়ানোর চেষ্টা করেছি। কম্বল পাওয়ার পর দুস্থদের মুখে যে হাসি ফুটে উঠেছে সেটাই আমার পরম পাওয়া।

(এস/এসপি/জানুয়ারি ২৫, ২০২০)