অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : এবার ৭ মন ওজনের বিশাল আকারের শাপলাপাতা মাছ ধরা পরলো বরগুনার পাথরঘাটার জেলেদের জালে। মাছটি স্থানীয় বাজারে বিক্রির জন্য রিতিমতো করা হলো মাইকিংও! শুক্রবার সরকারি ছুটিরদিনে উৎসুক জনতার ভিরে পাঁ ফেলানের জায়গা ছিলো না পাথরঘাটা পাইকারী মৎস্য অবতরণ কেন্দ্রে। জেলার পাথরঘাটা সংলগ্ন বলেশ্বর নদীর জেলেদের গোফ্ জালে ধরা পড়লো ৭মন ওজনের বিশালাকায় এই শাপলা পাতা মাছটি।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিকাল ৩টার দিকে দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটার বিএফডিসি ঘাটে এ মাছটি নিয়ে আসে জেলেরা।

এরআগে একই দিন শুক্রবার (২৪ জানুয়ারি) ভোররাতে বলেশ্বর নদের পদ্মা এলাকায় জেলেদের গোফ্ জালে (চরপাটা জালে) এ বিশাল দেহের মাছটি ধরা পরে। পরে পাথরঘাটা মৎস্য অবতরন কেন্দ্রে মাছটি বিক্রির জন্য নিয়ে আসলে মৎস্য আড়ৎদার মো.রাজু ৬৩ হাজার টাকায় ক্রয় করেন বলে জানা গেছে।

আড়ৎদার মো. রাজু সাংবদিকদের জানান, সকালে মাছটি বিক্রির জন্য মৎস্য ঘাটে নিয়ে আসলে জেলেদের কাছ থেকে ৬৩ হাজার টাকায় ক্রয় করি। আমরা বিকেলে এই মাছটি কেটে প্রতি কেজি ৩৫০ টাকা দরে বিক্রি করার জন্য বাজারে মাইকিং করেছি।

তিনি আরো জানান, প্রতি কেজি ৩৫০ টাকা দামে মাছটি বিক্রি করলে ৩৫ হাজার টাকা লাভ হবে। বিক্রির জন্য লেবার খরচ শেষে আমাদের প্রায় ১০ হাজার টাকা লভ্যাংশ থাকবে বলেও জানান তিনি।

৬ নং ওয়ার্ডের স্থানীয়বাসিন্ধা সুভাষ মিস্ত্রি জানান, মাছটির কলিজাটির ওজন হবে প্রায় ২৫কেজি।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বনরক্ষী আব্দুস ছালাম মুন্সী বলেন, আমার ৩২ বছর চাকুরি জীবনে এতবড় মাছ চোখে পরেনি।

(এটি/এসপি/জানুয়ারি ২৫, ২০২০)