সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : সুমাইয়া বেগম সুমি। কেন্দুয়া উপজেলার গন্ডা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের এস.এস.সি পরীক্ষার্থী। এস.এস.সি পাস করার পর আইন বিষয়ে লেখাপড়ার অদম্য আগ্রহ নিয়ে নিজেকে তৈরি করছে সে। অকালেই বাবা হারা অর্থনৈতিক ভাবে অনগ্রসর ওই কৃতি ছাত্রীটিকে বৃত্তি দিল ঢাকাস্থ কেন্দুয়া শিক্ষা কল্যাণ ট্রাস্ট। শনিবার বৃত্তি প্রদান অনুষ্ঠানে যখন ছাত্র-ছাত্রীদেরকে বক্তব্য রাখার জন্য আহবান 

জানানো হয়, প্রথমেই সুমাইয়া বেগম সুমি হাত তুলে সারা দেয়। দৃঢ় কণ্ঠে আবেগ আপ্লোত হয়ে তার বক্তব্যটি অনুষ্ঠানের অতিথি সহ সকলের মন কাড়ে। ওই দিন সুমি তার বক্তব্যে বলেন আমি অল্প বয়সেই আমার বাবাকে হারিয়েছি। সে জন্য মনে অনেক কষ্ট থাকলেও আমার লেখাপড়া যাতে বন্ধ না হয় সে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমি মানবিক বিভাগে লেখাপড়া করছি, শুধু মাত্র একটি উদ্দেশ্য নিয়ে সেটি হলো, আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব আইন বিষয় নিয়ে লেখা করব।

আমি অবশ্যই পারব, সেজন্য আপনাদের দোয়া ও আন্তরিক সহযোগিতা আমাকে আগামীর সুন্দর পথ দেখাবে। সুমির উদ্দিপনামূলক বক্তব্য শুনে সবাই করতালি দিয়ে তাকে স্বাগত জানায়। ঢাকাস্থ কেন্দুয়া সমিতি ও শিক্ষা ট্রাস্টের প্রচার সম্পাদক এডভোকেট শাহরিয়ার কবির মোশারফ সুমিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সাহস দিয়ে বলেন, আমরা এখানে কয়েকজন আইনজীবী আছি। ঢাকা জজ কোর্ট ও হাই কোর্টে পেশায় নিয়োজিত আছি। তোমার কোন সমস্যা হলে লেখাপড়া করতে গিয়ে কোথাও থমকে দাড়াবেনা আমরা সবসময় পাশে আছি।

শিক্ষা ট্রাস্টের সভাপতি অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব ফারুক আহমেদ সুমির উদ্দেশ্যে বলেন, এই মেয়েটির অসম্ভব আগ্রহ দেখে আমরা খুব খুশি হয়েছি। তার চোখে মুখে ফুটে উঠছে আগামী সুন্দর ভবিষ্যৎ। সে যাতে ভালোভাবে লেখাপড়া চালিয়ে যেতে পারে সেজন্য আমরা পাশে থাকব। সুমির বক্তব্য শুনে উপস্থিত সকল দর্শক ও অতিথিগণ তার প্রতি সমবেদনা জানিয়েছেন।

(এসবি/এসপি/জানুয়ারি ২৭, ২০২০)