কুষ্টিয়া প্রতিনিধি : অচিরেই নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আসবে বলে জানিয়েছেন নেপালের বিদ্যুৎ মন্ত্রী রাধা কুমারী গোয়ালী এবং বাংলাদেশের খনিজ, জ্বালানী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নুসরুল হামিদ বিপু।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে কুষ্টিয়ার ভেড়ামারায় ভারত থেকে আমদানীকৃত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ’র ব্যাক টু ব্যাক সাব ষ্টেশন এবং সঞ্চালন লাইন পরিদর্শনে এসে মন্ত্রীদ্বয় নেপাল থেকে বিদ্যুৎ আমদানীর সম্ভাব্যতার কথা জানান।
এর আগে সকাল ১০টা ৫০ মিনিটের দিকে হেলিকপ্টর যোগে উপকেন্দ্রে এসে পৌছান ৪ সদস্যের নেপাল প্রতিনিধি দল। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশের খনিজ, জ্বালানী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নুসরুল হামিদ বিপু।
এসময় কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন তাদেরকে স্বাগত জানান। এরপর কনফারেন্স রুমে প্রায় দুদেশের উচ্চপর্য্যয়ের নেতৃবৃন্দ ঘন্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকে ভিডিও চিত্রের মাধ্যমে দেখানো হয় কিভাবে ভারত বিদ্যুৎ আমদানী করা হয়েছে। এবং কিভাবে এবং কোন সিসটেমে নেপাল থেকে বিদ্যুৎ আমদানী করা হবে।
বৈঠক শেষে মন্ত্রীদ্বয় সাংবাদিকদের ব্রিফিং করেন। এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নুসরুল হামিদ বিপু জানান, নেপাল জানতে চাচ্ছে আমরা ভারত থেকে কিভাবে এবং কোন সিসটেমে বিদ্যুৎ নিচ্ছি। বিদ্যুৎ দু’দেশের সাথে কিভাবে লিংআপ করেছে। কোন অসুবিধা আছে কিনা। তিনি বলেন, নেপালের সাথে বিদ্যুৎ আমদানীর বিষয়ে আমরা ইতোমধ্যেই দু’দেশ একমত হয়েছি।
অচিরেই নেপালের বিদ্যুৎ বাংলাদেশে আসবে। তারা আমাদের কাছে একটা ডাফ্রট কপি চেয়েছে। আমরা শিঘ্রই ডাফ্রট কপি পাঠাবো। বিদ্যুৎ আমদানীর বিষয়টি মোটামুটি একটা ভাল পর্যায়ের দিকে যাচ্ছে। আমরা কি উপায়ে নেপাল থেকে বিদ্যুৎ নেবো সে সিসটেমও উনারা দেখতে এসেছেন।
নেপালের বিদ্যুৎ মন্ত্রী রাধা কুমারী গোয়ালী এক প্রশ্নের জবাবে ভাঙ্গা ভাঙ্গা বাংলায় বলেন, ভারত থেকে বিদ্যুৎ আমদানীর সিসটেম এবং নেপাল থেকে বিদ্যুৎ আমদানী যে সিসটেমে করা হবে তা দেখে আমি সন্তুষ্ট।
তিনি জানান, বাংলাদেশ, ভারত এবং নেপাল এই ৩ দেশে এর্নাজি সেক্টরে উন্নয়ন করার ক্ষেত্রে একমত হয়েছে।
(কেকে/এএস/আগস্ট ০৭, ২০১৪)