সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : শ্রদ্ধাঞ্জলি, যজ্ঞ, ভক্তিগীতি আর আরতির আর  সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্যদিয়ে সিরাজদিখানে অনুষ্ঠিত হয়েছে বিদ্যা দেবী সরস্বতীর পূজা। 

শ্রী পঞ্চমী তিথিতে অনুষ্ঠিত এই পূজায় বৃহস্পতিবার সকাল থেকেই অঞ্জলী প্রদানের মধ্য দিয়ে পূজা শুরু হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পাড়ায় মহল্লায় যৌথ পূজা এবং ব্যক্তিগত মিলিয়ে সিরাজদিখানে উপজেলা প্রায় দেড় হাজারের অধিক পূজা মন্ডবে দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হচ্ছে।

পূজা উপলক্ষে সন্তোষপাড়া রতন স্যারের বাড়ি, মহাদেব বাড়ি, রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয়, সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল, ইছাপুরা সরকারী মডেল উচ্চ বিদ্যালয়,বিক্রমপুর সরকারী কে.বি.ডিগ্রী মহাবিদ্যালয় কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মন্ডবগুলো বর্ণিল সাজে সাজানো হয়েছে। সকাল থেকেই দেবীর পায়ে অঞ্জলী নিবেদন করতে শত শত বিদ্যার্থীরা তাদের স্কুল কলেজে এসে উপস্থিত হয়। দেবীর কাছে পুরোটা বছর যেন নির্বিঘ্নে এবং মনোযোগ সহকারে পড়াশুনা করে ভালো ফলাফল করতে পারেন এই কামনা করে। আর নিজেদের ও সংসারের অন্যদের মঙ্গল কামনা করেন বয়স্ক ভক্তরা।

সিরাজদিখান উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি গোবিন্দ দাস পোদ্দার, ও সাধারণ সম্পাদক জয় হরি মল্লিক জানান, গতবছরের চেয়ে এ বছর সিরাজদিখান উপজেলায় পূজার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সকালে অঞ্জলি প্রদান, যজ্ঞ অনুষ্ঠান ও প্রসাদ বিতরণের পর সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যায় আরতী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ পূজা শেষ হয়।

(এসআরডি/এসপি/জানুয়ারি ৩০, ২০২০)