মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারে মহাসড়কের পাশে পল্লি বিদ্যুতের নতুন বৈদ্যুতিক সংযোগ লাইনের পাশের বড়বড় গাছগুলো ছাটায়ের নামে চলছে গাছ কর্তন। 

সোমবার (৩ ফেব্রুয়ারি) সরেজমিন গিয়ে দেখা যায়, হবিগঞ্জ-সিলেট বাইপাস মহাসড়কের শেরপুর অর্থনৈতিক অঞ্চলের পাশের বৈদ্যুতিক খুঁটির পাশের গাছগুলো ইচ্ছামতো কাটা হচ্ছে। গাছের মধ্যঅংশটি উপরের বাড়তি অংশটি কেটে ফেলার বিপরীতে পুরো গাছ সাবাড়।

এলাকার নুরুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, যেখানে ডালপালা ছাটাই করলে হতো, সেখানে পুরো গাছ কেটে ফেলে হচ্ছে। পরে ওই লাকড়িগুলো অবৈধভাবে বিক্রির উদ্দেশ্যে স্তুপ করে রাখা হচ্ছে। সুযোগসুবিধা মতো সময়ে সবার অলক্ষ্যে বিক্রি করে দেয়া হবে। এটা কেমন কথা। গাছ আমাদের পরিবেশের জন্য উপকারী। যে গাছ রক্ষা করার কথা, তার বিপরীতে সরাসরি কাটা!

ইমরান হোসেন নামে আরেক যুবক বলেন, প্রায় দু সপ্তাহ ধরে আমাদের রাস্তার পাশে ফলের গাছগুলো এভাবে কেটে চলেছে। গাছ কাটার পর পল্লী বিদ্যুতের লোকজন এগুলো স্থানীয় মানুষের কাছে বিক্রি করে দিচ্ছেন। পল্লী বিদ্যুতের এমন অদ্ভুতভাবে গাছ কাটার নমুনা আমরা আগে কখনো দেখিনি।

শেরপুর-হবিগঞ্জ মহাসড়ক দিয়ে গেলে হাতের বামদিকে সংযুক্ত করা হচ্ছে নতুন বৈদ্যুতিক খুঁটি। এখানের গাছগুলো কাটার পাশাপাশি পুরাতন ও নতুন খুঁটির মাঝখানের গাছটির মাঝখান থেকে উপরের অংশটি সম্পূর্ণভাবে কেটে ফেলা হয়েছে। কর্তকৃত গাছগুলোর মধ্যে রয়েছে দেশি কুলবরই, ছাতিম, রেইনট্রি প্রভৃতি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি (মৌপবিস) এর জোনাল কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) সুজিত কুমার বিশ্বাস বলেন, সম্পূর্ণ রোলস মেনেই গাছগুলো কাটা হচ্ছে , এখানে কোনটা ফলজ আর কোনটা বণজ তা দেখার সুযোগ নেই। তিনি বলেন, ডালপালা গুলো ছাটাই করেছি যাতে করে বৈদ্যুতিক তারে অনাকাঙ্খিত দুর্ঘটনা না ঘটে, তার পরেও বিষয়টি খোঁজ নেওয়া হচ্ছে।

(একে/এসপি/ফেব্রুয়ারি ০৪, ২০২০)