স্পোর্টস ডেস্ক : ভালো নেই সর্বকালের সেরা ফুটবলার পেলে। ব্রাজিলকে তিনটি বিশ্বকাপ জেতানো ৭৯ বছর বয়সী তারকাকে কাবু করে ফেলেছে অসুস্থতা। স্বাভাবিক হাঁটাচলা করতে পারছেন না তিনি। হুইলচেয়ারে বসে দিনযাপন করতে হচ্ছে ফুটবলের রাজাকে। যার কারণে বাড়ি থেকে বের হতে বিব্রতবোধ করছেন পেলে।

এক সময় মানুষ যার জাদুময় পায়ের দিকে তাকিয়ে থাকতো, যে পা দিয়ে পেলে ফুটবল বিশ্বকে শাসন করেছেন, সেই পা যখন বয়সের ভারে শরীরের ওজন বহনে অস্বীকৃতি জানায় তখন মানসিকভাবে বিব্রতবোধ করাই স্বাভাবিক। সোনার চেয়েও দামি পা দুটি হঠাৎ হুইলচেয়ারে বন্দী হয়ে পড়ায় কোথাও যেতে চাচ্ছেন না পেলে।

পেলের ছেলে জানিয়েছেন, কিংবদন্তি ব্রাজিল ফরোয়ার্ড বাড়ি ছেড়ে কোথাও যেতে নারাজ, কারণ তিনি বিনা সাহায্যে হাঁটতে পারেন না। গ্লোবো টিভিকে পেলের ছেলে এদিনহো বলেন, ‘তিনি খুবই লাজুক ও নিঃসঙ্গ। মনে করুন, তিনি রাজা। সবসময়ের জন্য এক কর্তৃত্বপরায়ণ ও চিত্তাকর্ষক মানুষ এবং তিনি আজকাল যথাযথভাবে হাঁটতেও পারেন না।’

এদিনহো আরও বলেন, ‘তিনি বিব্রতবোধ করছেন, তিনি বাইরে যেতে চাচ্ছেন না। ঘর ছেড়ে কোনোকিছুতে কার্যত জড়াতে চাচ্ছেন না।’

গত বছর মূত্রনালীর সমস্যার কারণে পেলেকে হাসপাতালে নেওয়া হয়। এখন তিনি নিতম্বের সমস্যায় ভুগছেন। যার ফলে হাঁটাচলার সমস্যার কারণে হুইলচেয়ারে বসেই মাঝেমধ্যে মানুষের সঙ্গে সাক্ষাৎ করতে হচ্ছে তার।

পেলে তার ২১ বছরের খেলোয়াড়ি জীবনে বিশ্ব রেকর্ড ১২৮১ গোল করেছেন ১৩৬৩ ম্যাচ খেলে। যার মধ্যে ব্রাজিলের জার্সিতে ৯১ ম্যাচে করেছেন ৭৭ গোল। পেলের পায়ের জাদুতে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জেতে সেলেকাওরা।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১১, ২০২০)