গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : সংযোগ সড়ক না থাকায় ময়মনসিংহের গৌরীপুরে লন্ডনী খালের ওপর নির্মিত পাকা সেতুটি এলাকাবাসীর কোনো কাজে আসছে না। সেতু নির্মাণের পর গ্রামবাসীরা অনেক আনন্দিত হয়েছিলো। কিন্ত সেতুটির সংযোগ সড়ক না হওয়ায় গ্রামবাসীর সেই আনন্দ হারিয়ে গেছে। এতে এখনো ছয় গ্রামের বাসিন্দা ও শিক্ষার্থীরা প্রতিদিন ঝুঁকি নিয়ে নড়বড়ে বাঁশের সাঁকো দিয়ে খাল পার হতে হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৭/১৮ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে ২নং গৌরীপুর ইউনিয়নের বায়রাউড়া গ্রামে লন্ডনী খালের ওপর ৩২ফুট দীর্ঘ্য পাকা সেতুটি নির্মিত হয়। ঠিকাদারী প্রতিষ্ঠান নান্দাইলের মের্সাস নিলয় এন্টারপ্রাইজ ২৪ লাখ ৪৫ হাজার ৫শ ৯৫ টাকায় সেতুটি নিমাণ করে।

সরজমিনে দেখা যায়, বায়রাউড়া ও দাড়িয়াপুর গ্রামের সংযোগস্থলে খালের ওপর নির্মাণ করা হয়েছে সেতুটি। প্রায় দেড়বছর আগেই সেতুটির নির্মাণ কাজ শেষ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্ত সেতু পার হতে দু’পাশে সংযোগ সড়ক নির্মাণ না করায় সেতুটি পানিবেষ্টিত হয়ে পড়ে আছে। ফলে বায়রাউড়া, পাছারকান্দা, কোনাপাড়া, দারিয়াপুর, অচিন্তপুর বীরপুর গ্রামের বাসিন্দারা খালের ওপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে পার হচ্ছে। শিক্ষার্থীরা বাঁশের সাকোঁ পার হতে গিয়ে পা পিছলে পানিতে পড়ে বইখাতা জামা কাপড় নষ্ট করছে।

বায়রাউড়া গ্রামের বাসিন্দা জালাল উদ্দিন বলেন, সেতু করছে, কিন্তু সেতু পার অওনের কোনো রাস্তা নাই। কবে মাটি ফালাইয়্যা রাস্তা করবো কে জানে? রাস্তা না অইলে এই সেতু গেরামের মাইনষ্যের কোনো উপকারে লাগবো না।

লন্ডনী খাল পাড়ের বাসিন্দা ছামছুন্নাহার বলেন, বর্ষা মাইস্যে বাঁেশর সাঁকো পানিত ডুইব্যা যায়। তহন গেরামের মেয়ে- ছেলে পানি ভাইঙ্গা খাল পার হইতে অয়। সেতুর রাস্তাডা অইলে তো আমরার আর এই কষ্টডা করন লাগতো না।

২নং গৌরীপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের মেম্বার নয়ন মিয়া বলেন, রাস্তা না থাকায় স্থানীয়দের চলাচলে সমস্যা হচ্ছে। সংযোগ সড়ক নির্মাণের প্রকল্প প্রক্রিয়াধীন। এ ব্যাপারে দ্রুত কাজ করার চেষ্টা করা হচ্ছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সোহেল রানা পাপ্পু বলেন, কোন্ কোন্ সেতুর সংযোগ সড়ক নেই তা আমরা তালিকা করছি। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অচিরের এপ্রোচ সড়ক নির্মাণ করা হবে।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১৪, ২০২০)