নিউজ ডেস্ক : ওয়ারেন্ট জারি থাকার পরও প্রায় ৩ বছর সাক্ষ্য দিতে না আসায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আবুল খায়ের চৌধুরীকে কারাগারে পাঠিয়েছে ড্রাগ আদালত। ঢাকার বিভাগীয় বিশেষ জজ ও ড্রাগ আদালতের বিচারক মো. আব্দুর রশিদ বৃহস্পতিবার তাকে কারাগারে পাঠানোর এই আদেশ দেন।

ওই মামলার আসামিপক্ষের আইনজীবী বশির আহমেদ ও আমিনুর রহমান চৌধুরী মিন্টু জানান, আবুল খায়ের চৌধুরী মামলার বাদী। তাকে সাক্ষ্য দিতে আদালত ১৭ বার সমন ও ওয়ারেন্ট জারি করলেও তিনি আদালতে আসেননি।

বৃহস্পতিবার আদালতে আসার পর আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়ে তার আংশিক সাক্ষ্য গ্রহণ করেন। তার সাক্ষ্য দেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় কিছু কাগজপত্র না আনায় গত রবিবার কারাগারে থাকা অবস্থায়ই অবশিষ্ট সাক্ষ্য গ্রহণ করার নির্দেশও দেন বিচারক।

বিসিআই ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিমিটেডের প্যারাসিটন (প্যারাসিটামল) নামক সিরাপে ক্ষতিকর ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি ধরা পড়ায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্বাবধায়ক আবুল খায়ের চৌধুরী ১৯৯২ সালেল ১৯ ডিসেম্বর আদালতে মামলটি দায়ের করেন।

মামলায় বিসিআই ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিমিটেডের পরিচালক শাহজাহান সরকার, শামসুল হক, মিসেস নুরুন নাহার, নির্বাহী পরিচালক এসএম বদরুদৌজ্জা চৌধুরী, মাননিয়ন্ত্রক ব্যবস্থাপক আয়েশা খাতুন, ব্যবস্থাপক এমতাজুল হককে আসামি করা হয়।

মামলাটিতে পরিচালক শাহজাহান সরকার ছাড়া অপর আসামিরা পলাতক।

উল্লেখ্য, বিসিআই ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিমিটেডের প্যারাসিটন (প্যারাসিটামল) নামক সিরাপ খেয়ে তৎকালীন সময়ে বহু শিশুর মৃত্যু ঘটে বলে অভিযোগ রয়েছে।

(ওএস/অ/আগস্ট ০৭, ২০১৪)