খুলনা প্রতিনিধি : খুলনায় পুলিশের সাথে বন্দুক যুদ্ধে সুন্দরবনের মূর্তমান আতঙ্ক বনদস্যু মুক্তার বাহিনীর প্রধান মোক্তারুল ঢালী ওরফে মোক্তার নিহত হয়েছে। এ সময় মোক্তার বাহিনীর আস্তানায় তল্লাশি করে ৮টি বন্দুক, ৬টি বোমা, ১৬ রাউন্ড গুলি ও ৪টি খোসা উদ্ধার করা হয়। এবং তার আবাসিক আস্তানা তছনছ করে দেওয়া হয়।

বৃহস্পতিবার রাত পোনে বারটার দিকে খুলনার কয়রা উপজেলার সুন্দরবনের গহীনে ঝপঝপিয়া নদীর ভূতুম্মারীর চর এলাকায় এ বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে।

তার বিরুদ্ধে ৪টি হত্যা ও ১টি অস্ত্র মামলা রয়েছে।

খুলনা জেলা গোয়েন্দা পুলিশের ওসি রোকনুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। জেলা গোয়েন্দা পুলিশ ও কয়রা থানা পুলিশের সাথে মোক্তার বাহিনীর প্রায় ঘণ্টাব্যাপী এ বন্দুক যুদ্ধ চলে বলেও তিনি জানিয়েছেন।

কয়রা থানার ওসি সুবীর দত্ত রাত বলেন, বৃহস্পতিবার সকালে কয়রার মোস্তফার মোড় থেকে গোপন সংবাদের ভিত্তিতে মুক্তার বাহিনীর প্রধান মোক্তারকে গ্রেফতার করা হয়। দিন ব্যাপী জিজ্ঞাসাবাদ শেষে তাকে নিয়ে পুলিশ সুন্দরবনে দুস্যুদের আস্তানায় মোক্তারবাহিনীর সদস্যদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধার অভিযানে যায়।

এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মোক্তার বাহিনীর সদস্যরা গুলি চালায়। পুলিশও পাল্টা গুলি চালালে বন্দুকযুদ্ধ শুরু হয়। একপর্যায় মোক্তার বাহিনীর সদস্যরা পিছু হটে। পরে ঘটনাস্থল থেকে মোক্তারকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে কয়রা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

(ওএস/এইচআর/আগস্ট ০৮, ২০১৪)