আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈঝাড়ায় স্বাস্থ্য সহকারীরা শিশুদের টিকা দেয়া প্রশিক্ষণ বর্জন করে চার দফা দাবি আদায়ের লক্ষে প্রশিক্ষণ বর্জন করে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে।  

সুবিধা বঞ্চিত বিক্ষোভকারীরা মঙ্গলবার সকালে আগেলঝাড়াস্থ বাংলাদেশ হেল্থ এসিস্ট্যান্ট এসোসিয়েশননের ব্যানারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এই বিক্ষোভ সমাবেশ করেন। বিক্ষোভ সমাবেশে উপজেলার ২১ জন স্বাস্থ্য সহকারী একাত্মতা ঘোষনা করে আন্দোলনে যোগদান করেন।

স্বাস্থ্য সহকারী ও সংগঠনের প্রধান সমন্বয়কারী আরিফ হোসেন মোল্লার সভাপতিত্বে বিক্ষোভ শেষে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন স্কাস্থ সহকারী মনির হোসেন জমদ্দার, সিঞ্চন বাড়ৈ, অমল অধিকারী, লক্ষন চন্দ্র পাল, কামরুল হাসান, দুলাল বিশ্বাস, গোবিন্দ চন্দ্র হালদার, মালা রানী পাত্র, রুফাইদা আক্তার, শিলাবতী বালা, জোৎসনা রানী, নুরুন নাহার আক্তার, তৃপ্তি রায়, শীলা বাগচী, ইউসুফ সরদার, কানিজ ফাতেমা, সেলিনা আক্তার, নীলকান্ত হালদার, শ্যাম কান্ত সমদ্দার, জামাল হোসেন, কল্পনা রানী হালদার, রমা রানী ও বদরুন্নেসা।

বক্তরা বক্তব্যের মাধ্যমে সরকারের কাছে দাবিগুলো তুলে ধরেন। তাদের চার দফা দাবির মধ্যে রয়েছে টেকনিক্যাল পদমর্যদাসহ বেতন স্কেল, মূল বেতনের ৩০% ভ্রমন ও ঝুঁকি ভাতা প্রদান, প্রতি ছয়হাজার জনগনের জন্য একজন স্বাস্থ্য সহকারী নিয়োগ নিশ্চিত করন ও ১০% পোষ্য কোটা প্রবর্তন করে দ্রুত সময়ের মধ্যে শূন্য পদে নিয়োগ প্রদানের আহ্বান জানান।

প্রতিবাদ সভায় “ জাতির পিতা বঙ্গ বন্ধুর জন্মশত বার্ষিকীর শ্লোগান, টেকনিক্যাল স্বাস্থ্য সহকারীদের হাতে টিকা দান” “ভ্যাকসিন হিরো শেখ হাসিনা, স্বাস্থ্য সহকারী মূল সেনাসহ বিভিন্ন শ্লোগান দিয়ে স্বাস্থ্য পরিদর্শক ও সহকারী সহকারী স্বাস্থ্য পরিদর্শকেরা আগামী ২২ ফেব্রুয়ারী শিশুদের হাম-রুবেলা টিকা প্রদানের উপর প্রশিক্ষণসহ দাবি আদায় না হওয়া পর্যন্ত ইপিআইসহ সকল প্রকার সেবা মুলক কার্যক্রম বর্জনের ঘোষণা দেন।

তাদের দাবি, সারাদেশে স্বাস্থ্য সহকারীদের নিরলস কাজের জন্যই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে ‘ভ্যাকসিন হিরো’ পদক অর্জন করেছেন।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ১৮, ২০২০)