পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি : রাজবাড়ীর পাংশা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নে আবু হেনা পার্কের পাশে ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় আহম্মদ আলী মোল্লা মেমোরিয়াল ডিসএ্যাবন্ড স্কুল এন্ড কলেজ। এই বিদ্যালয়ে এখন পর্যন্ত ৩য় শ্রেনী পর্যন্ত শারিরীক প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা হচ্ছে। পর্যায় ক্রমে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা প্রদানের প্রয়াস রয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল মামুন জানান, বিদ্যালয়ে ৫ জন শিক্ষক ও ৩ জন সহকারী রয়েছে। শিক্ষার্থী রয়েছে ৭০ জন। সবাই প্রতিবন্ধী। ইতি মধ্যে পাংশা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম বিদ্যালয় টি পরিদর্শন করেছেন। এখন পর্যন্ত বিদ্যালয়ে অবকাঠামো সংকট রয়েছে। সবচেয়ে জরুরী প্রতিবন্ধীদের জন্য একটি থেরাপী সেন্টার প্রতিষ্ঠা করা।

প্রয়োজনীয় জায়গা রয়েছে প্রতিষ্ঠান টির কোন স্ব-হৃদয় বান ব্যাক্তি বা প্রতিষ্ঠান আর্থিক সহোযোগীতা করতে পারেন প্রধান শিক্ষকের মোবাইল নং ০১৭১৯ ১১৯৬৬৪। শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির ফলে নতুন টিনের পাঠদান কক্ষ তৈরী করা হচ্ছে। বিদ্যালয়ের সকালের কার্যক্রম শুরু হয় জাতীয় সংগীত ও পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। বিভিন্ন জাতীয় দিবস পালন করে এই বিদ্যালয়ের শিক্ষার্থী বৃন্দ। মুজিব শতবর্ষ পালনে বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছে বিদ্যালয় টি।

(এস/এসপি/ফেব্রুয়ারি ১৯, ২০২০)