চাঁদপুর প্রতিনিধি : অবশেষে হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনের দিন-ক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৭ সেপ্টেম্বর রবিবার নির্বাচনের দিন-ক্ষণ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। আর এ সংক্রান্ত পত্র বৃহস্পতিবার চাঁদপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরে এসে পৌঁছেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আতাউর রহমান।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও এ নির্বাচনের জন্য রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকা মোহাম্মদ নূরুল্লাহ নূরীর সাথে যোগাযোগ করে জানা গেছে, পূর্ববর্তী সবকিছু বহাল রেখেই এ নির্বাচন হচ্ছে। অর্থাৎ এর জন্য পুনঃ তফসিল হচ্ছে না। তাই এ নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী হচ্ছেন মোট ১১ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৪ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন। এসব প্রার্থীর প্রত্যেকের জন্য প্রতীকও ইতিপূর্বে বরাদ্দ হয়ে গেছে। তাই ৭ সেপ্টেম্বর শুধু ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি ছিলো হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনের দিন-ক্ষণ। কিন্তু এর একদিন আগে উচ্চ আদালত থেকে এ নির্বাচনের উপর স্থগিতাদেশ দেয়া হয়। এরপর এ ক’মাস আইনি প্রক্রিয়া শেষে নির্বাচন স্থগিতাদেশ সংক্রান্ত রিট গত ২ জুলাই খারিজ হয়ে যায়। আইনি ঝামেলা শেষ হওয়ার পর নির্বাচন কমিশন চাঁদপুর জেলা প্রশাসকের কাছে মতামত চান কখন হাইমচর উপজেলা পরিষদের নির্বাচন করা যেতে পারে। এর প্রেক্ষিতে ঈদুল ফিতরের ক’ দিন আগে জেলা প্রশাসক ও জেলা নির্বাচন কর্মকর্তা যৌথভাবে ২৪ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে যে কোনো দিন নির্বাচন করা যেতে পারে মর্মে মতামত জানিয়ে দেন নির্বাচন কমিশনকে। এরপরই গতকাল কমিশন থেকে ৭ সেপ্টেম্বর রবিবার নির্বাচনের দিন-ক্ষণ ঠিক করে প্রজ্ঞাপন জারি করা হয়।

(এমজে/এইচআর/আগস্ট ০৮, ২০১৪)