রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : মুক্তিযুদ্ধের মাধ্যমে অসাম্প্রদায়িক চেতনার যে বাংলাদেশ আমরা অর্জন করেছি সেখানেই রয়েছে সম্প্রীতি। আমাদের এই অর্জনকে গুটি কয়েক দুর্বৃত্ত চাইলেও ধ্বংস করতে পারে না। কারণ বাংলাদেশের মানুষের অন্তরে অন্তরে ও ঘরে ঘরে রয়েছে এই অসাম্প্রদায়িকতা। 

সাতক্ষীরায় ‘সম্প্রীতির সংলাপ’ শীর্ষক এক সুধি সমাবেশে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন ‘সম্প্রীতি বাংলাদেশ’ এর আহবায়ক ।

তিনি বলেন,সারা দেশে দুর্বৃত্তদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মত মানুষের সংখ্যা এখনো অনেক বেশি। ভোলা, নাসিরনগর, রামুসহ দেশের বিভিন্ন স্থানে যে সমস্ত অযাচিত ঘটনা ঘটেছে তা প্রতিহত করতে প্রশাসনের পাশপাশি শুভবুদ্ধি সম্পন্ন মানুষরাও এগিয়ে এসেছে। আমাদের সভ্যতা হাজার বছরের। ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ওই সভ্যতাকে ধরে রেখেছে। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও সেসব স্থানে সরকার প্রশাসন ও অসাম্প্রদায়িক জনগোষ্ঠীর উপস্থিতি তাদের হৃদয়ে শক্তি এনে দিয়েছে। ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয় উল্লেখ করে তিনি বলেন, ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে পরবর্তী যেসব নাশকতার ঘটনা সাতক্ষীরায় ঘটেছে তার জন্য সাতক্ষীরার বদনাম হয়েছে।

বুধবার সকাল ১১টায় সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেন সম্প্রীতি একটি বৃহৎ বিষয়। আমাদের অসাম্প্রদায়িক চেতনাকে জীবনের সর্বক্ষেত্রে প্রয়োগ করতে হবে। আমাদের হৃদয়ে লালন করতে হবে সম্প্রীতি। অনুষ্ঠানের অতিথি জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন মানুষের সাথে মানুষের ব্যবহার ধর্ম দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে না। সকল ক্ষেত্রে সম্প্রীতির লালন থাকতে হবে। সমাজে ছড়িয়ে থাকা বিষবাষ্পকে প্রতিহত করতে শিক্ষার্থীদের শিক্ষা নিতে হবে ।

পীযুষ বন্দ্যোপাধ্যায় আরও বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার পরিচয় দিয়েছে। এ জন্য বিশ্ব বিবেক আমাদের পক্ষে রয়েছে। বিশ্ব বিচারালয়ও রায় দিয়েছে আমাদের পক্ষে ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সম্প্রীতি বাংলাদেশ এর যুগ্ম আহবায়ক সাবেক সচিব মো. নাসিরউদ্দিন, সম্প্রীতি বাংলাদেশের নির্বাহী সদস্য মিহির কান্তি ঘোষাল, সংগঠণের সদস্য রেজা সেলিম , সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, প্রফেসর কাজী মু. অলিউল্লাহ, সাংবাদিক সুভাষ চৌধুরী, সংস্কৃতিক কর্মী নাসরিন খান লিপি, খ্রীষ্টান ধর্মীয় নেতা হেনরি সরদার, ইমাম মাওলানা আবদুল্লাহ , মহিলা লীগ সভানেত্রী জ্যোসনা আরা প্রমুখ।

(আরকে/এসপি/ফেব্রুয়ারি ১৯, ২০২০)