স্টাফ রিপোর্টার : একটা সময় জিম্বাবুয়ে বাংলাদেশের থেকে এগিয়ে ছিল। কিন্তু সময়ের পরিক্রমায় সেই জিম্বাবুয়ের চেয়ে পরিসংখ্যানে যোজন যোজন এগিয়ে গেছে বাংলাদেশ। এখনকার বাংলাদেশের সামনে জিম্বাবুয়ে বলতে গেলে ছোট দল। খেলার আগেই বলে দেওয়া যায়, হেসেখেলে জিতবে টাইগাররা।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন তেমনটা মনে করছেন না। তার মতে, টেস্টে বাংলাদেশ যেমন খেলছে, তাতে হারতে পারে জিম্বাবুয়ের কাছেও।

পাপনের এমন শঙ্কার পেছনে যুক্তিও আছে। নিজেদের সর্বশেষ ৬ টেস্টের মধ্যে ৫টিতেই ইনিংস পরাজয় দেখতে হয়েছে টাইগারদের। ভারতের মাটিতে গিয়ে নাকাল হওয়ার পর পাকিস্তানেও একমাত্র টেস্টে পাত্তা পায়নি।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের আগে তাই সতর্ক বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সতর্ক বললে অবশ্য কম বলা হবে, বিসিবি সভাপতি তো জিম্বাবুয়েকে বরং এগিয়ে রাখছেন বাংলাদেশের চেয়ে।

পাপন বলেন, ‘আমরা গণমাধ্যমে কয়েকদিন ধরে যা দেখছি, মনে হচ্ছে জিম্বাবুয়ের সঙ্গে খেলার আগেই জিতে গেছি। ভারত এবং পাকিস্তানের বিপক্ষে ম্যাচে আমরা যা দেখলাম, জিম্বাবুয়ের বিপক্ষে জিতব এমনটা মনে করে বসে থাকার উপায় নেই।’

কারণটাও ব্যাখ্যা করলেন বিসিবি সভাপতি। তার ভাষায়, ‘জিম্বাবুয়ে জিম্বাবুয়ের জায়গাতেই আছে। কিন্তু আমরা আগের অবস্থানে নেই। জিম্বাবুয়ে আমাদের থেকে এগিয়ে। তারা ভালো করছে, বিশেষ করে টেস্টে। যদি আমাকে জিজ্ঞেস করেন ঘরের মাঠে একটি দেশের সবচেয়ে বাজে পারফরম্যান্স কোনটি? আমি বলব আফগানিস্তানের বিপক্ষে হার। এটা মেনে নেয়ার মতো নয়। যদি আমরা আফগানিস্তানের কাছে হারতে পারি, হারতে পারি জিম্বাবুয়ের কাছেও।’

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০২০)