আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়া উপজেলায় উৎসব মুখর পরিবেশে ৯৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে একযাগে অনুষ্ঠিত হল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন।

শিশু শিক্ষার্থীদের শিক্ষা জীবনের শুরু থেকেই নেতৃত্ব ও মেধা বিকাশের পাশাপাশি সামাজিক কাজের মাধ্যমে গণতন্ত্র চর্চায় উৎসাহ প্রদানের লক্ষ্য সরকারী নির্দেশনা অনুযায়ি একযোগে রবিবার বিদ্যালয়গুলোতে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন অনুিষ্ঠত হয়েছে।

উপজেলা শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম তালুকদার জানান, রবিবার সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত বিরতিহীনভাবে শান্তিপূর্ন ও উৎসব মুখর পরিবেশে উপজেলার ৫টি ইউনিয়নের ৯৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে

ছোট পরিসরের নিবূাচন হলেও তফসীল ঘোষণার পর থেকেই বিদ্যালয়ের এই নির্বাচনকে ঘিরে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা দেখা গেছে। নির্বাচনকে ঘিরে আকে অপরে সাথে সকল ভেদাভেদ ভুলে সৌহার্দ্য পূর্ণ আচরণের বিষয়টি ছিল বেশ লক্ষনীয়।

কর্মকর্তা আরও জানান, বিদ্যালয়ে সকলকে নিয়ে সকল কাজের জন্য নির্বাচিত প্রার্থীদের মধ্যে ৭টি দপ্তর বন্টন করা হবে। দপ্তরগুলো হলো পরিবেশ (পরিস্কার পরিচ্ছন্নতা), পুস্তক ও শিখন সামগ্রী দপ্তর, স্বাস্থ্য বিষয়ক দপ্তর, ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক দপ্তর, পানি সম্পদ দপ্তর, বৃক্ষ রোপন ও বনায়ন তৈরী দপ্তর, অভ্যর্থনা ও আপ্যায়ন দপ্তর।

শিশু শিক্ষার্থীদের নির্বাচন সম্পর্কে শিক্ষা অফিসার মো. সিরাজুল ইসলাম তালুকদার বলেন, এই নির্বাচনের মাধ্যমে শিশুরা গণতন্ত্র সম্পর্কে হাতে-কলমে শিক্ষা লাভ করতে পারছে। জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনের ধারনার পাশাপাশি তাদের মেধা ও নেতৃত্ব বিকাশ ঘটাতে পারবে, যা জাতি গঠনে আগামী দিনে ইতিবাচক ভূমিকায় সহায়ক হবে ।

নির্বাচনে শিক্ষাথীদের মধ্য থেকেই নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসারের দ্বাযিত্ব পালন করে। প্রার্থীদের নামের ব্যালটের পাশে ভোটাররা বুথে গিয়ে গোপনে ভোট প্রদান করেছে।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ২৩, ২০২০)