স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মায়ের দৃঢ়তা ও ত্যাগ আমার রাজনৈতিক জীবনের জন্য শিক্ষণীয় । তিনি বলেছেন, আমি আমার মায়ের কাছ থেকে অনেক শিখেছি। তার কাছ থেকে পেয়েছি অনেক স্নেহ ও ভালোবাসা।

শুক্রবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার ৮৪তম জন্মবার্ষিকী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য্ রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ ফ ম আরেফিন সিদ্দিক।প্রধানমন্ত্রী বলেন, জন্মের পর থেকেই বাবার স্নেহ কম পেয়েই বড় হয়েছি। তবে মায়ের স্নেহ পেয়েছি পুরোপুরি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজায় বেসামরিক ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি এ বিষয়ে ‘চুপ থাকায়’ পশ্চিমা সরকার ও দেশের মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনা করেছেন।

শুক্রবার রাজধানীর ওসমানী মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি বলেন, “ইসরাইলি হামলার তীব্র নিন্দা ও ঘৃণা জানাই। বিশ্ব বিবেক কীভাবে চুপ করে আছে!”

গত চার সপ্তাহ ধরে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় এক হাজার ৯শ’র বেশি মানুষ নিহত হয়েছেন।

ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র দীর্ঘমেয়াদী অস্ত্রবিরতির জন্য আলোচনার উদ্যেগ নিলেও তেল আবিবকে থামাতে কঠোর কোনো ভূমিকা তাদের নিতে দেখা যায়নি।

শেখ হাসিনা বলেন, “আমাদের এখানে একটা মৃত্যু হলে কতো কথা শুনি, কংগ্রেস ম্যানের চিঠি পাই। এখন তো কিছু দেখি না।

“আমাদের এখানে মানবাধিকার সংগঠনগুলো কতো কথা বলে… অনেকে পার্বত্য চট্টগ্রাম ছুটে যাচ্ছে। তারা এখন নিরব কেন”, প্রশ্ন রাখেন প্রধানমন্ত্রী।অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগের নারী সংগঠনগুলোকে এর প্রতিবাদ জানাতে বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, “নারী ও শিশু হত্যার ঘটনায় চুপ করে বসে থাকা যায় না,

এর প্রতিবাদ করতে হবে। আমরাও এ ধরনের হামলার শিকার হতে পারি।… অতীতেও নারী ও শিশু হামলার শিকার হয়েছে।”

এর আগে সকাল ৮টায় বঙ্গমাতার বনানী কবরস্থানে দলীয় নেতাকর্মীরা শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

দেশের এ মহিয়সী নারী ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে তাকেও ঘাতক-খুনীরা হত্যা করে।

(ওএস/এটিআর/আগস্ট ০৮, ২০১৪)