বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাট- ৪ (মোরেলগঞ্জ - শরণখোলা) সংসদীয় আসনে উপ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে বিএনপি প্রার্থী কাজী খায়রুজ্জামান শিপন ঋণ খেলাপি ও পৌরকর পরিশোধ না করায় এবং জাতীয় পার্টির প্রার্থী সাজন কুমার মিস্ত্রীর ঋণ খেলাপীর থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মে. আমিরুল আলম মিলনের মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে। বাগেরহাট- ৪ আসনে উপ নির্বাচনে মনোনয়ন পত্র যাচাই বাছাই রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুচ আলী রবিবার বিকালে বিএনপি ও জাপা প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষনা করেন। বিএনপি ও জাপা প্রার্থীর মনোনয়ন পত্র বাতিলের বিষয়ে নির্বাচন কমিশনে আপিল করবেন বলে জানিয়েছে।

বাগেরহাট - ৪ আসনে উপ নির্বাচনের রিটানিং কর্মকর্তা মো. ইউনুচ আলী জানান, এই সংসদীয় আসনের উপ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পর্টির তিনজন প্রার্থীর মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে একমাত্র আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষনা করা হয়েছে। ঋণ খেলাপি ও পৌরকর পরিশোধ না বিএনপি প্রার্থীর এবং জাতীয় পর্টির ঋণ খেলাপির থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা আগামী ২৯ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। প্রার্থীদের আপিলের তিন কার্যদিবসের মধ্যে কমিশন তাদের প্রার্থীতার চুড়ান্ত সিদ্ধান্ত জানাবে বলে জানান এই কর্মকর্তা।

বিএনপি প্রার্থী কাজী খায়রুজ্জামান শিপন বলেন, আমার ঋন খেলাপির বিষয়টি আদালতে বিচারাধীন। এছাড়া পৌর করের বিষয়টি আমাকে যথাসময়ে অবহিত করা হয়নি।

জাপা প্রার্থী সাজন কুমার মিস্ত্রি বলেন, তিনি ব্যক্তিগত ভাবে ঋন খেলাপি নই। অন্যের ঋনের জামিনদার হিসাবে তাকে ঋন খেলািপর হিসাবে দেখনো হয়েছে।

গত ১০ জানুয়ারি বাগেরহাট- ৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেনের মৃত্যু হলে আসনটি শুন্য হয়। গত ৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন উপনির্বাচনের তফসীল ঘোষণা করে। ঘোষিত তফসীল অনুযায়ি গত ১৯ ফেব্রুয়ারি এই আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তিন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। আগামী ২১ মার্চ এই শুন্য আসনের উপ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

(এসএকে/এসপি/ফেব্রুয়ারি ২৩, ২০২০)