আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : স্বেচ্ছাশ্রমে চলছে বিশ্ব ইজতেমার বরিশাল জেলা পর্বের ময়দান প্রস্তুতের কাজ। জেলার বিভিন্ন এলাকা থেকে তাবলিক জামায়াতের সাথিরা এসব কাজ করছেন। তাদের সহায়তায় এগিয়ে এসেছেন স্থানীয় লোকজন।

সূত্রমতে, বরিশাল সদর উপজেলা পরিষদের পেছনের অংশে উত্তর সাগরদী এলাকায় ১৪ একরের বেশি জায়গাজুড়ে এবারের ইজতেমার জেলা পর্বের আয়োজন চলছে। গত কয়েকদিন ধরেই ময়দান গোছানোর কাজ করা হচ্ছে। সেখানে স্বেচ্ছাশ্রমের পাশাপাশি সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও সহায়তা করা হচ্ছে।

২৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী জামাল জানান, আগামী ৫ থেকে ৭ মার্চ বিশ্ব ইজতেমার বরিশাল জেলা পর্ব অনুষ্ঠিত হবে। বিগত সময়ের ধারাবাহিকতায় এবারেও প্রস্তুতির কোন কমতি নেই। স্থানীয়দের পাশাপাশি তাবলিক জামায়াতের সাথিরা সার্বিক সহয়তা করছেন। এছাড়া সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও মাঠ গোছানোর কাজসহ বিভিন্ন ধরণের সহায়তা করা হচ্ছে।

তাবলীগ জামায়াতের সাথী আব্দুল মান্নান চৌধুরী সেলিম জানান, এটা জেলা ইজতেমা হলেও এখানে আশাপাশের অর্থাৎ পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, বরগুনাসহ বিভিন্ন জেলা থেকে ধর্মপ্রান মুসুল্লীরা আসবেন। তাই মাঠ যেভাবে প্রস্তুত করা হচ্ছে তাতে দুই লাখ লোকের সমাগম ঘটলেও কোন সমস্যা হবে না। এবারের জেলা পর্বের ইজতেমায় প্রায় ১ লাখ লোকের সমাগম ঘটবে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।

তিনি বলেন, বরিশাল মারকায মসজিদের জিম্মাদার আবুল খায়ের হামিমের নেতৃত্বে প্রতিদিন দেড় থেকে দুইশ’ লোকে স্বেচ্ছাশ্রমে মাঠ প্রস্তুতির কাজ করছেন। তিনি বলেন, ৫ মার্চ ফজরের নামাজ শেষে বয়ানের মধ্যদিয়ে শুরু হবে ইজতেমার আনুষ্ঠানিকতা এবং ৭ মার্চ যোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে তিন দিনব্যাপী ইজতেমার আনুষ্ঠানিকতা শেষ হওয়ার কথা রয়েছে। আর এসময়কালের মধ্যে নিয়মানুযায়ী দেশ ও বিদেশের বক্তারা বয়ান করবেন।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ২৫, ২০২০)