উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : পূর্ব পাকিস্তানের সাবেক মুখ্যমন্ত্রী এবং পাকিস্তান ন্যাশনাল লীগের সভাপতি আতাউর রহমান খান এক বিবৃতিতে বলেন, পূর্ব পাকিস্তানের জনসাধারণ ৬-দফা কর্মসূচীর জন্য ভোট প্রদান করেছেনএবং এটাই হলো রাজনৈতিক বাস্তবতা। একে অবশ্যই স্বীকার করে নিতে হবে। তিনি বলেন, বাংলাদেশের জনসাধারণ গত ৭ ডিসেম্বর তাদের সার্বভৌমত্ব আদায় করেছে। একে বানচাল করার যে কোন প্রচেষ্টার পরিণতি মারাত্মক হবে।

ডাকার জগন্নাথ কলেজের আসন্ন কলেজ ছাত্র সংসদের নির্বাচনকে কেন্দ্র করে কলেজ ছাত্রলীগ শাখার দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে পিস্তলের গুলিতে দুইজন ছাত্র আহত হয়। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

পাবনা টাউন হল ময়দানে এক জনসভায় বক্তৃতা কালে আওয়ামী লীগ পার্লামেন্টারী দলের নেতা ক্যাপ্টেন মনসুর আলী পশ্চিম পাকিস্তানী কায়েমী শোষক গোষ্ঠির চক্রান্তের বিরুদ্ধে সুদৃঢ় ও সতর্ক থাকার জন্য আহ্বান জানিয়ে বলেন, কায়েমী শোষকরা গত ২৩ বছরে বাঙালিদের শেষ রক্ত বিন্দু পর্যন্ত নির্মমভাবে শোষণ করেছে। তিনি বলেন, ষড়যন্ত্রকারীর যদিও জনসাধারণের উপর আঘাত হানার সুযোগের প্রতীক্ষা করছে তথাপি দেশে এক নয়া সমাজব্যবস্থা প্রতিষ্ঠায় দৃঢ়প্রতিজ্ঞ ঐক্যবদ্ধ শোষিত জনসাধারণের কাছে তাদের এই চক্রান্তের খেলা ব্যর্থ হতে বাধ্য।

প্রেসিডেন্ট নিক্সন ওয়াশিংটনে বলেন যে, পাকিস্তান ও ভারতের মধ্যে বিরোধ অব্যাহত থাকলে সংশ্লিষ্ট এলাকা অবাঞ্ছিতভাবে বিদেশী প্রভাবধীন হয়ে পড়বে। তিনি আরো বলেন, উভয় দেশের পারস্পরিক সম্পর্ক শত্রুতা হতে সহযোগিতায় পরিণত করাই মার্কিন নীতির লক্ষ্য। কংগ্রেসে ৬৫ হাজার শব্দ সম্বলিত বার্ষিক পররাষ্ট্র নীতি রিপোর্টে তিনি এ কথা বলেন।

নওয়াব শাহে (পঃপাকিস্তান) অবস্থিত পাকিস্তান পিপলস পার্টির জনৈক নেতার বাসভবনের বাইরে এক জনসভায় জনতার উদ্দেশে ভাষণ-দানকালে জুলফিকার আলী ভুট্টো বলেন, যদিও দেশটা চরম শাসনতান্ত্রিক সংকটের মধ্য দিয়ে চলছে তবু ইনশাআল্লাহ আমরা অবশ্যই একটা সংবিধান রচনায় এবং শাসনতান্ত্রিক গণসরকার কায়েমে কৃতকার্য, হবো। তিনি বলেন, গণসরকার কায়েম প্রচেষ্টা ব্যর্থ করে দেয়ার জন্য দেশে বিশেষ মহল ষড়যন্ত্র ও চক্রান্তে লিপ্ত রয়েছে।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৬, ২০২০)