উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : পাকিস্তানের গভর্নর ভাইস এডমিরাল আহসান পশ্চিম পাকিস্তান থেকে ঢাকায় প্রত্যাবর্তন করে আওয়ামী লীগ প্রদান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাস ভবনে এক রুদ্ধ দ্বার বৈঠকে মিলিত হন। জাতীয় পরিষদের অধিবেশন অনুষ্ঠান ও শাসনতন্ত্র প্রণয়ন প্রশ্নে পশ্চিম পাকিস্তানের যে রাজনৈতিক আবর্তের সৃষ্টি হয়েছে তার পরিপেক্ষিতে এই বৈঠক খুবই অর্থবহ। আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এডমিরাল আহসান বলেন, তাঁরা জাতীয় ও প্রাদেশিক সমস্যাবলী নিয়ে আলোচনা করেছেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জেড.এ.ভুট্টো প্রেসিডেন্ট ভবনে প্রেসিডেন্ট এ.এম. ইয়াহিয়া খানের সাথে এক সাক্ষাৎকারে মিলিত হন। পিপলস পাটির্র প্রধান প্রেসিডেন্টের সাথে দুই ঘন্টা স্থায়ী বৈঠকে দেশের শাসনতান্ত্রিক সঙ্কট নিয়ে আলোচনা করেন।

পিপলস পার্টি প্রধান জুলফিকার আলী ভুট্টো হায়দরাবাদে এক জনসভায় বক্তৃতাকালে বলেন, তাঁর দল আসন্ন জাতীয় পরিষদের অধিবেশন বর্জন করেনি। তাঁদের অভিমত শোনা হবে এবং যুক্তিসঙ্গত হলে তা গ্রহণ করা হবে এমন আশ্বাস পেলেই তাঁরা অধিবেশনে যোগদান করবেন। তিনি বলেন তাঁর দলের আন্তরিক ইচ্ছা যে দেশ একটি কার্যকর ও কার্যোপযোগী শাসনতন্ত্র পাক এবং অনতি বিলম্বে জনসাধারণের নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করা হোক।

পাকিস্তানে নিযুক্ত বুলগেরিয়ার রাষ্ট্রদূত অধ্যাপক আইভান নেনোভ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তাঁর বাস ভবনে এক সাক্ষাৎকারে মিলিত হন। উভয় নেতা পরস্পর স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

পশ্চিম পাকিস্তান পিডিপির প্রেসিডেন্ট নওয়াব জাদা নসরুল্লাহ খান প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের প্রতি জাতীয় পরিষদের বিভিন্ন রাজনৈতিক দল যাতে আইন কাঠামো আধেশের আওতার মধ্যে থেকে কাজ করে সে দিকে লক্ষ্য রাখার আবেদন জানান।
তিনি বলেন যে, আইন কাঠামো আদেশের আলোকে প্রেসিডেন্ট ৬-দফা ভিত্তিক কোন শাসনতন্ত্র অনুমোদন করবেন কিনা সে সম্পর্কে তিনি দ্ব্যর্থহীন ঘোষণা করে বর্তমান সঙ্কটের অবসান ঘটাতে পারেন।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৭, ২০২০)