রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : শুদ্ধসুরে জাতীয় সঙ্গীত প্রতিযোগিতায় সাতক্ষীরা জেলায় কলেজ পর্যায়ে তালা মহিলা ডিগ্রী কলেজ, মাধ্যমিক স্কুল পর্যায়ে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে পিএন ব্যায়াম ল্যাবরেটরিজ স্কুল প্রথম স্থান অধিকার করেছে। বৃহষ্পতিবার সকাল ১১ টায় সাতক্ষীরা শিল্পকলা একোডেমীতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, সাতটি উপজেলায় প্রথম স্থান অধিকারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলোকে ক, খ ও গ গ্রুপে ভাগ করে বৃহষ্পতিবার জেলা পর্যায়ে সাতক্ষীরা শিল্পকলা একাডেমীতে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশনের জন্য ডাকা হয়। সে অনুযায়ি আবু আফফান রোজ বাবু, শহীদুল ইসলাম, মুসফিকুর রহান মিল্টন ও শ্যামল সরকারকে পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। বৃহষ্পতিবার দুপুর দু’ টোয় প্রতিযেগিতা শেষে ‘ক’ গ্র“পে পিএন ব্যায়াম ল্যাবরেটরিজ স্কুল প্রথম, কলারোয়ার শ্রীপতিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় দ্বিতীয় ও পাটকেলঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় স্থান অধিকার করে।

‘খ’ গ্রুপে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রথম, তালার কুমিরা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় দ্বিতীয় ও শ্যামনগরের নকিপুর হরিচরণ সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় তৃতীয় স্থান অধিকার করে।
‘গ’ গ্র“পে তালা মহিলা ডিগ্রী কলেজ প্রথম, সাতক্ষীরা সরকারি কলেজ দ্বিতীয় স্থান ও দেবহাটা কেপিএ সরকারি ডিগ্রী কলেজ তৃতীয় স্থান অধিকার করে।

প্রথম স্থান অধিকারীদের হাতে সনদপত্র তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বদিউজ্জামান। তিনি বলেন, বিভাগীয় প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জনে একাধিক প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের বাছাই করতে হবে। তাদেও একসাথে করে জাতীয় সঙ্গীত গাওয়া অভ্যাস করতে হবে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জাতীয় সঙ্গীত আমাদের দেশ ও জাতির স্বত্বা। এ সঙ্গীতকে অবহেলা করা যাবে না। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামুলক। একইসাথে এ সঙ্গীতকে শুদ্ধসুরে পরিবেশন করতে শিখতে হবে।

(আরকে/এসপি/ফেব্রুয়ারি ২৭, ২০২০)