স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলতে এসেছে থাইল্যান্ড নারী ক্রিকেট দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচটিতে বেশ প্রশংসনীয় ক্রিকেটই খেলেছিল তারা। কিন্তু পরের দুই ম্যাচেই মুখ থুবড়ে পড়েছে নবীন দলটি। যার সুবাদে রেকর্ডের ফুলঝুরি বইয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দল।

গত বুধবার থাই নারীদের বিপক্ষে ৯৮ রানের ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড ছিলো। তবে তাদের এ রেকর্ড ৪৮ ঘণ্টাও টিকতে দিল না দক্ষিণ আফ্রিকার প্রমীলা ক্রিকেটাররা। এছাড়া প্রোটিয়া নারীরা নিজেরাও গড়েছে ভিন্ন আরেক রেকর্ড।

আজ (শুক্রবার) ক্যানবেরার মানুকা ওভালে 'বি' গ্রুপের ম্যাচে থাইল্যান্ডকে ১১৩ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। যা কিনা নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের বিশ্বরেকর্ড। নিজেদের ইনিংসে ৩ উইকেট হারিয়ে ১৯৫ রান করেছিল প্রোটিয়ারা। নারীদের বিশ্বকাপে এটিই দলীয় সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড।

প্রোটিয়াদের রানপাহাড়ে বসানোর মূল কৃতিত্ব ওপেনার লিজল লি'র। মাত্র ১৬ ওভার ব্যাটিং করেই তুলে নিয়েছেন সেঞ্চুরি। অধিনায়ক ড্যান ফন নিকার্ক (৭ বলে ২) দলীয় ১৩ রানে আউট হয়ে সাজঘরে ফিরেছিলেন। যা থাই নারীদের দিয়েছিল উৎসবের উপলক্ষ্য।

তবে দ্বিতীয় উইকেটেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন লিজল লি ও সুন লুস। দুজন মিলে যোগ করেন ১৩১ রান। যা কি না বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। ইনিংসের ১৬তম ওভারের শেষ বলে দলীয় ১৪৪ রানের মাথায় লিজল লি'র আউটে ভাঙে জুটি।

আউট হওয়ার আগে ১৬ চার ও ৩ ছয়ের মারে ৬০ বলে ১০১ রান করেন ডানহাতি ওপেনার লিজল। তিনি সাজঘরে ফিরলেও দলকে রেকর্ড সংগ্রহ এনে দেন সুন লুস ও কোল ট্রায়ন। হাফসেঞ্চুরি হাঁকিয়ে লুস খেলেন ৪১ বলে ৬১ রানের ইনিংস। ঝড়ো ক্যামিওতে ১১ বলে ২৪ রান করেন ট্রায়ন। সুবাদে ৩ উইকেটে ১৯৫ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।

জবাবে থাইল্যান্ডের নারী দল অলআউট হয়েছে নির্ধারিত ২০ ওভারের পাঁচ বল বাকি থাকতেই অলআউট হয়েছে ৮২ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেছেন অনিচা কামচম্পু। এছাড়া দুই অঙ্ক ছোঁয়া আরেক ব্যাটসম্যান চানিদা সুথিরুয়াং করেন ১৩ রান।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন সুন লুস ও শবনম ইসমাইল। এছাড়া ননকুলুলেকো লাবা, ড্যান ফন নিকার্ক ও নাদিন ডি ক্লার্কের পকেটে গিয়েছে ১টি করে উইকেট।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বড় জয়

১. দক্ষিণ আফ্রিকা - ১১৩ রান, বনাম থাইল্যান্ড (২০২০)
২. ইংল্যান্ড - ৯৮ রান, বনাম থাইল্যান্ড (২০২০)
৩. অস্ট্রেলিয়া - ৯৪ রান, বনাম পাকিস্তান (২০১৪)
৪. নিউজিল্যান্ড - ৯৩ রান, বনাম আয়ারল্যান্ড (২০১৬)
৫. দক্ষিণ আফ্রিকা - ৮৬ রান, বনাম আয়ারল্যান্ড(২০১৪)

এছাড়া বাংলাদেশ নারী দলের বিপক্ষেও চলতি আসরে ৮৬ রানের ব্যবধানে জিতেছে অস্ট্রেলিয়া।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহ

১. দক্ষিণ আফ্রিকা - ১৯৫/৩ বনাম থাইল্যান্ড (২০২০)
২. ভারত - ১৯৪/৫ বনাম নিউজিল্যান্ড (২০১৮)
৩. অস্ট্রেলিয়া - ১৯১/৪ বনাম আয়ারল্যান্ড (২০১৪)
৪. অস্ট্রেলিয়া - ১৮৯/১ বনাম বাংলাদেশ (২০২০)
৫. ওয়েস্ট ইন্ডিজ - ১৮৭/৫ বনাম শ্রীলঙ্কা (২০১৮)

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২৮, ২০২০)