বিনোদন প্রতিবেদক : নিরব ও কলকাতার পিয়াংকা সরকারকে নিয়ে রফিক সিকদার নির্মিত হৃদয় জুড়ে ছবিটি ১৬টি সিনেমা হলে মুক্তি পেয়েছে। এর সঙ্গে ১২টি সিনেমা হলে মুক্তি পেয়েছে আমদানি করা রবিবার ছবিটি।

পরিচালক রফিক সিকদার জানালেন, বাণিজ্যিকভাবে তার ছবিটি কোনো কোনো সিনেমা হলে বেশ ভালো যাচ্ছে। আবার কোথাও কোথাও তেমন একটা ভালো যাচ্ছে না। সামগ্রিকভাবে বলা যায় ছবিটির ৭০ শতাংশ বক্স অফিস চাহিদা আছে। তবে তিনি সিনেপ্লেক্সগুলোর নিয়ম নীতি নিয়ে উষ্মা প্রকাশ করেন।

তিনি বলেন, সিনেপ্লেক্সগুলো ইংরেজী হোক বা বাংলা - আদমানি করা ছবিগুলোকেই প্রাধান্যের ভিত্তিতে প্রদর্শন করে থাকে। দেশে নির্মিত ব্যতিক্রমী ধারার মৌলিক ছবিগুলোকে পাত্তা দিতে চায় না।

তিনি বলেন, ‘আমার ছবিটি শত ভাগ মৌলিক এবং ছবিটি দর্শক পছন্দও করেছে। তারপরও সিনেপ্লেক্স ছবিটি নিতে দ্বিধাম্বিত।’ এজন্য তিনি বিকল্প পথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি জানান, তার হৃদয় জুড়ে ছবিটি বাংলাদেশের সব কটি বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে প্রদর্শনের আয়োজন করা হচ্ছে। এই যাত্রা শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমার কথা হয়েছে। কর্তৃপক্ষ বলেছেন, শিডিউল দেখে একটা ডেট দেবেন। তবে ডেট চেয়ে আমাকে আবেদন করতে হবে।’ এ ধরনের উদ্যোগ প্রশংসনীয় এবং যাদের নিজেদের ছবির মৌলিকত্ব নিয়ে আত্মবিশ্বাস আছে, তারাও এ উদ্যোগ নিতে পারেন।

এখন প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র ও টেলিভিশন মাধ্যম নিয়ে পড়াশোনা করানো হয়। এই প্রদর্শনী থেকে কোনো না কোনো শিক্ষার্থীর কাজে লাগলেও লাগতে পারে। এছাড়া বাংলাদেশে সিনেমা হলের সংখ্যা একেবারেই কমে গেছে। সেক্ষেত্রে শুধু বিশ্ববিদ্যালয় নয়, বিভিন্ন জেলা উপজেলায় যদি কমিউনিটি সেন্টারেও ছবি প্রদর্শনের আয়োজন করা হয় তাহলে কম সংখ্যক সিনেমা হলের ক্ষতিটা কিছুটা হলেও পোষানো সম্ভব হবে।

(এমএস/এসপি/মার্চ ০৪, ২০২০)