সিরাজগঞ্জ প্রতিনিধি : ডাক্তার নেই তাই চিকিৎসা সেবা না পেয়ে বিভিন্ন বয়সী রোগীরা ফিরে যাচ্ছেন। কর্তব্যরত সিএইচসিপির অবহেলা আর অনুপস্থিত থাকা ও সুষ্ঠু তদারকির অভাবে বেহাল দশায় পরিণত হয়েছে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের সবুজপাড়া কমিউনিটি ক্লিনিক। 

অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের গুরুত্ব দিয়েছেন সবচেয়ে বেশি। কিন্ত অসাধু, ফাকিবাজ কিছু সিএইচসিপিদের কারনে ভেস্তে যেতে বসেছে স্বাস্থ্যসেবা।

সরজমিনে দেখা যায়, উপজেলার সগুনা ইউনিয়নের সবুজপাড়া কমিউনিটি ক্লিনিকটি বন্ধ রয়েছে, কমিউনিটি হেলথ প্রভাইডার (সিএইচসিপি) এনামুল হক অনুপস্থিত রয়েছেন সপ্তাহ জুড়ে। এতে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সুরক্ষা’সহ গ্রামীণ শিশু, নারী ও সাধারণ রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম ব্যাপক ভাবে ব্যাহত হচ্ছে। ফলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে আশপাশ থেকে চিকিৎসা নিতে আসা রোগিদের। তাছাড়া নিয়মিত তদারকির অভাবে ঝোপঝাড়ের বাসস্থানে পরিণত হয়েছে কমিউনিটি ক্লিনিকটি।

স্থানীয় বিলকিস খাতুন, তাহেরা খাতুনসহ একাধিক ব্যক্তি জানান, প্রতিদিন প্রায় ৪০-৫০ জন রোগী সেবা নিতে আসেন। কিন্তু কমিউনিটি হেলথ প্রোভাইডার এনামুল হক নিয়মিত থাকেন না। বেশিরভাগ সময়ই বন্ধ থাকেই ক্লিনিকটি।

চিকিৎসা সেবা নিতে আসা জাহাঙ্গীর আলম বলেন, আমার জ্বর কাশি, এসেছিলাম ঔষুধ নেয়ার জন্য এখানে ঔষুধও নেই ডাক্তারও নেই, তাই বাড়ি ফিরে যাচ্ছি।

এ প্রসঙ্গে কমিউনিটি হেলথ প্রেভাইডার (সিএইচসিপি) এনামুল হক এর সেলফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আতাহার আলী জানান, সিএইচসিপি এনামুলের বিষয়ে আমি খোঁজখবর নিচ্ছি। তার বিরুদ্ধে অভিযোগ প্রমানিত হলে ব্যবস্থা নেয়া হবে।

(এম/এসপি/মার্চ ০৪, ২০২০)