আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : নগরীর রূপাতলী এলাকার শেখ রাসেল শিশু প্রশিক্ষন ও পুনর্বাসন কেন্দ্র (বালিকা শাখা) থেকে মিম আক্তার (৯) নামের এক শিশু নিবাসী নিখোঁজ হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বুধবার সন্ধ্যার পর থেকে শিশুটিকে খুঁজে পাওয়া যাচ্ছেনা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি শিশুটি পুনর্বাসন কেন্দ্রের চার নম্বর কক্ষ থেকে পালিয়ে গেছে। তবে সে কিভাবে পালিয়েছে সে বিষয়ে কিছু বলতে পারছেন না সংশ্লিষ্টরা।

জানা গেছে, প্রায় আড়াই বছর পূর্বে পিরোজপুরের একটি আদালত থেকে বরিশাল নগরীর রূপাতলী বাস টার্মিনাল এলাকাধীন শেখ রাসেল পুনর্বাসন কেন্দ্রে (বালিকা শাখা) মিম নামের ওই শিশুটিকে পাঠানো হয়। পরবর্তীতে শিশুটিকে তার পরিবারের কাছে হস্তান্তর করা হলেও পুনরায় মিমকে তার পরিবার ওই কেন্দ্রে রেখে যায়। সর্বশেষ বুধবার সন্ধ্যার পর থেকে ওই শিশুকে পুনর্বাসন কেন্দ্রে খুঁজে পাওয়া যাচ্ছেনা।

শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তাদের দায়িত্বহীনতার কারনে শিশুটি নিরুদ্দেশ হয়েছে বলে অভিযোগ করেন শিশু নিবাসিদের।

তবে ওই কেন্দ্রের দায়িত্বরতরা জানান, শিশুটি নিজ থেকেই পালিয়ে গেছে। এদিকে শিশুটি পালিয়ে গেলেও সেজন্য কেন্দ্রের দায়িত্বরতরাই দায়ী বলে মনে করছেন সচেতন মহল। এর আগেও কেন্দ্রের বালক শাখায় নির্যাতনের ভয়ে জিসান নামের এক শিশু পালিয়ে যায়। আদৌ সেই শিশুটির খোঁজ পাওয়া যায়নি।

অভিযোগের বিষয়ে বক্তব্য জানতে শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের প্রকল্প উপ-পরিচালক বাসুদেব দেবনাথের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে কেন্দ্রে পাওয়া যায়নি। পরে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পাওয়া পরেই তিনি ফোনের সংযোগ কেটে দেন।

অপরদিকে সরকারী জরুরি সভায় ব্যস্ততার অজুহাত দেখিয়ে বিষয়টি এড়িয়ে যান জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আল মামুন তালুকদার।

(টিবি/এসপি/মার্চ ০৫, ২০২০)